জাতিসংঘের পরবর্তী মহাসচিব নির্বাচন প্রক্রিয়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘ
ফাইল ছবি

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল ও সাধারণ অ্যাসেম্বলি সংস্থটির আগামী মহাসচিব নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে। খবর এএফপির।

খবরে বলা হয়, বর্তমানে এই পদে দায়িত্ব পালন করছেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী অ্যান্তোনিও গুতেরেস (৭১)। তিনি দ্বিতীয় মেয়াদের জন্য মনোনয়ন নেবেন। তার প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও সাধারণ অ্যাসেম্বলির বেশ সমর্থন রয়েছে।

universel cardiac hospital

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশ পাঁচটি। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স এবং যুক্তরাজ্য। যদিও গুতেরেস কয়েকটি বেসরসকারি গোষ্ঠী কর্তৃক সমালোচিত হয়েছেন। তাদের দাবি বিশ্বব্যাপী মানবাধিকার রক্ষায় তিনি প্রয়োজীনয় পদক্ষেপ নেননি।

বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিব নিয়োগপত্রে বলা হয়েছে, প্রার্থীকে প্রমাণিত নেতৃত্বের অধিকারী হতে হবে, আন্তর্জাতিক সম্পর্কে বিস্তৃত অভিজ্ঞতা থাকতে হবে, শক্তিশালী কূটনৈতিক যোগাযোগ এবং বহুভাষায় দক্ষ হতে হবে।

জাতিসংঘের পরবর্তী যিনি মহাসচিব হবেন তিনি ২০২২-২০২৬ সাল পর্যন্ত দায়িত্ব পালন করবেন। সংস্থাটির ১৯৩টি সদস্য দেশে নিয়োগপত্রের ওই চিঠি দেয়া হয়েছে। সদস্য রাষ্ট্র হন্ডুরাস মহাসচিব পদে নারী নেতৃত্ব নিয়োগের আহ্বান জানিয়েছে।

১৯৪৫ সালে জাতিসংঘ প্রতিষ্ঠা হওয়ার পর থেকে মহাসচিব পদে পুরুষ দায়িত্ব পালন করে আসছে। জাতিসংঘ আগামী মে-জুন মাসে নির্বাচন প্রক্রিয়া শুরু করবে। প্রার্থীদের সঙ্গে তারা অনানুষ্ঠানিকভাবে কথা বলবে।

শেয়ার করুন