মমতা বললেন, ‘খেলা হবে’

আন্তর্জাতিক ডেস্ক

মমতা
ফাইল ছবি

ভারতের কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, ‘খেলা হবে। কিন্তু খেলা শেষে তাকে যদি কারাগারেও প্রেরণ করা হয়, তবে কারাগার থেকেই বঙ্গবন্ধুর মতো ‘জয় বাংলা’ স্লোগান দেবেন তিনি।

গতকাল রোববার কলকাতার দেশপ্রিয় পার্কে অনুষ্ঠিত আন্তর্জাতিক ভাষা দিবসের অনুষ্ঠানে উপস্থিত থেকে এই মন্তব্য করেন মমতা ব্যানার্জি।

সাম্প্রতিককালে তৃণমূল কংগ্রেস প্রধান মমতাসহ দলের সকলের মুখেই ‘জয় বাংলা’ স্লোগান শোনা যাচ্ছে। এমনকি নারায়ণগঞ্জের এমপি শামীম ওসমানের ‘খেলা হবে’ স্লোগানটিকেও এবারের নির্বাচনী প্রচারণার হাতিয়ার করেছে তৃণমূল। আর দুইটি স্লোগান নিয়েই ক্ষমতাসীন দল তৃণমূলকে বিরোধী বিজেপিও কটাক্ষ করছে। তাদের অভিযোগ- আসলে ‘জয় বাংলা’ স্লোগান আমদানি করেই বাংলাকে বাংলাদেশ বানানোর চক্রান্ত করছে মমতার সরকার। আর সেই ইস্যুতেই পাল্টা বিরোধীদের নিশানা করতে ভাষা দিবসের মঞ্চকে বেছে নিলেন মমতা।

তিনি বলেন আজ একুশ, তাই এই একুশেই চ্যালেঞ্জ গ্রহণ করছি। দেখা যাক, কার জোর কতটা বেশি। একুশে খেলা হবে। আমি থাকবো গোল রক্ষক। এই খেলাতে কারা হারে, আর কারা জেতে আমি দেখতে চাই। আর তাতে যদি আমাকে যদি জেলেও পাঠায় তবে জেল থেকেই বঙ্গবন্ধুর মতো ডাক দেবো ‘জয় বাংলা, জয় হিন্দ, জয় বন্দেমাতারাম’। আমরা হারতে শিখিনি, হারাতে আমাদের পারবে না। ভাষা দিবসে এটাই আমাদের অঙ্গীকার।

মুখ্যমন্ত্রী বলেন, এই দিনটা আমাদের কাছে কেবলমাত্র ঐতিহাসিকই নয়, আমাদের মনের আবেগের সাথেও ওতপ্রোতভাবে জড়িত। আজকে ভাষা দিবসের দিন প্রতিজ্ঞাবদ্ধ হয়ে একটা কথা বলছি আমার দেহে যতক্ষণ প্রাণ থাকবে, আমি কোনো ধমকানি চমকানি কে ভয় পাইনি, পাব না। আমাদের মেরুদণ্ড ভেঙে দেওয়া অত সহজ নয। বাংলা আমার মাতৃভাষা। এই ভাষা আমার অলংকার। এই ভাষা আমাকে শিখিয়েছে, বীরের মতো, বাঘের বাচ্চার মত লড়বি। বাঘের বাচ্চা যেন বিড়াল-ইঁদুর কে দেখে ভয় না পায় বলেও উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন
  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    3
    Shares