আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুম আর নেই

নিজস্ব প্রতিবেদক

জেয়াদ আল মালুম

না ফেরার দেশে চলে গেলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল-মালুম (৬৭)। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রাজধানীর সিএমএইচে চিকিৎসাধীন থাকা অবস্থায় শনিবার দিবাগত রাত পৌনে ১টার দিকে তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৬৭ বছর।

মালুম অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদমর্যাদায় প্রসিকিউটর (প্রশাসন) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়িত্বরত ছিলেন।

universel cardiac hospital

এর আগে গত ২৫ মে রাতে স্ট্রোক করে অসুস্থ হয়ে পড়ায় জেয়াদ আল-মালুমকে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাকে ওই হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার ফুসফুসে সংক্রমণ ও মারাত্মক জটিলতা ধরা পড়ে। তার শারীরিক অবস্থার আরো অবনতি হওয়ায় ২৭ মে দুপুরে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। পরে গত ২ জুন তাকে সিএমএইচে স্থানান্তর করা হয়। তার স্ত্রী অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

১৯৮৩ সালের ১৩ অক্টোবর আইন পেশার সনদপ্রাপ্ত হয়ে একই বছরের ১৮ ডিসেম্বর ঢাকা আইনজীবী সমিতির সদস্য ভুক্ত হন জেয়াদ আল-মালুম। এরপর ১৯৮৯ সালের ৩০ এপ্রিল বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইন পেশা পরিচালনার জন্য অনুমতি প্রাপ্ত হন এবং ১৯৯৯ সালের ১৫ মার্চ বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য হন। তার গ্রামের বাড়ি টাঙ্গাইল জেলার সদর উপজেলাধীন করটিয়া গ্রামে। পিতার নাম মরহুম জিয়াদ আলী আহমেদ।

মালুম ২০১০ সাল থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী, জামায়াত নেতা গোলাম আযম, মতিউর রহমান নিজামী, আলী আহসান মুহাম্মদ মুজাহিদসহ বেশ কয়েকজন আসামির মামলা পরিচালনা করেন তিনি।

শেয়ার করুন