ঊর্ধ্বমুখী পুঁজিবাজার, ঘণ্টায় সূচক বাড়ল ৬০ পয়েন্ট

জ্যেষ্ঠ প্রতিবেদক

শেয়ার বাজার
ফাইল ছবি

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত বিধিনিষেধের প্রথমদিনে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে। প্রকৌশল, বিমা এবং বস্ত্র খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বিধিনিষেধ নিয়ে আতঙ্ক কাটতে শুরু করেছে।

ফলে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সোমবার (২৮ জুন) লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৬০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১০৯ পয়েন্ট।

universel cardiac hospital

ডিএসইর তথ্য মতে, সোমবার (২৮ জুন) সকাল ১০টা থেকে ১০টা ৫ মিনিটে সূচক বাড়ে ৩৩ পয়েন্ট। আগের দিন একই সময় ছিল ঠিক উল্টো চিত্র। রোববার (২৭ জুন) দিনের প্রথম ৫ মিনিটে সূচক কমেছিল ৭২ পয়েন্ট।

তার একদিন পর বাজারের চিত্র পাল্টেছে। সোমবার সকাল থেকে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে। সূচক উত্থানের ধারাবাহিকতায় বেলা ১১টা পর্যন্ত লেনদেন হয়েছে। এ সময়ে ডিএসইতে মোট ৩৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। তার এর মধ্যে দাম বেড়েছে ২৯৪টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬০ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক আট পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮২ পয়েন্টে অবস্থান করছে। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৭ কোটি ২৩ লাখ ৫৪ হাজার টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৯ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ১৮০টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১১৮টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ২১ লাখ ৩৪ হাজার ৩৬৫ টাকা।

সরকার ঘোষিত বিধিনিষেধের মধ্যে সোমবার সকাল থেকে দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং ব্রোকার হাউজগুলোতে শিফটওয়াইজ লেনদেন হচ্ছে। বিনিয়োগকারীদের মোবাইল অ্যাপস, মোবাইল ফোন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে লেনদেন করতে বলা হয়েছে। ফলে ব্রোকার হাউজগুলোতে বিনিয়োগকারীদের উপস্থিতি কমেছে। সরকার ঘোষিত বিধিনিষেধ চলবে ১ জুলাই সকাল ৬টা পর্যন্ত।

এদিকে সরকার ঘোষিত বিধিনিষেধে বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, বিধিনিষেধে ব্যাংকের কার্যক্রম চলমান থাকলে পুঁজিবাজারে লেনদেন হবে। লেনদেন বন্ধ থাকার কোনো আশঙ্কা নেই। বিনিয়োগকারীদের উদ্বিগ্ন কিংবা আতঙ্কিত হওয়ার কিছুই নেই।

শেয়ার করুন