জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে বুধবার মাঠে নামছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এখন হারারেতে অবস্থান করছে। এই সিরিজের অংশ হিসেবে দুদলের মধ্যকার একমাত্র টেস্ট ম্যাচটি শুরু হচ্ছে আগামীকাল(বুধবার)। বাংলাদেশ সময় দুপুর ১টা ৩০ মিনিটে বাংলাদেশ এবং জিম্বাবুয়ে পরস্পরের বিপক্ষে মাঠে নামবে।

ঢাকা প্রিমিয়ার লিগ শেষ করে পরিবারের সঙ্গে দেখাও করে যেতে পারেননি বাংলাদেশ দলের ক্রিকেটাররা। ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা শুরু করে দুবাইয়ে কিছুক্ষণ বিরতি নেয়ার পর সোজা জিম্বাবুয়েতে পৌঁছায় মুমিনুল হকের নেতৃত্বাধীন টেস্ট দলটি।

universel cardiac hospital

দুবাই থেকেই দলের সঙ্গে যোগ দেন সদ্য নিয়োগপ্রাপ্ত বোলিং কোচ রঙ্গনা হেরাথ। আর হেড কোচ এসেছেন নিজ দেশ থেকেই। এদিকে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও মুশফিক-তামিম-মাহমুদউল্লাহদের সঙ্গে সেখানে যাননি। আমেরিকায় স্ত্রী-সন্তানদের সঙ্গে অবস্থান করা এই টাইগার অলরাউন্ডার সেখান থেকেই দলের সঙ্গে যুক্ত হয়েছেন।

সিরিজ শুরু হওয়ার আগে দুদলের মধ্যে দুই দিনের একটি টেস্ট ম্যাচও অনুষ্ঠিত হয়েছে। প্রথমে ব্যাট করতে নেমে সাইফ-শান্ত-সাকিবের ফিফটির উপর ভর করে ২ উইকেটে ৩১২ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ একাদশ। জবাবে ব্যাট করতে নেমে সবকটি উইকেটে হারিয়ে জিম্বাবুয়ে একাদশ তুলে ২০২ রান। এরপর বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ২২ রান সংগ্রহ করার পর দিনশেষ হলে ম্যাচ ড্র ঘোষণা করা হয়।

দুদলের টেস্ট পরিসংখ্যানে এগিয়ে রাখা যাবে না কাউকেই। কেননা এখন পর্যন্ত মোট ১৭বার একে অপরের বিপক্ষে মাঠে নামে তারা। এতে বাংলাদেশ জিতেছে ৭টি ম্যাচে, পক্ষান্তরে রোডেশীয়দের জয়ের সংখ্যাও সাত। আর বাকি তিনটি ম্যাচ অমীমাংসিতভাবে ড্র হয়েছে।

এই পরিসংখ্যানে বাংলাদেশ-জিম্বাবুয়ে সমানে সমান হলেও সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় কিন্তু এগিয়ে থাকবেন রাসেল ডোমিঙ্গোর শিষ্যরাই। কেননা ২০১৩ সালের ২৪ এপ্রিল থেকে এখন পর্যন্ত মোট সাতটি ম্যাচে খেলে ছয়টিতেই জয় পেয়েছে টাইগাররা। মাত্র একটিতে জিতেছে জিম্বাবুয়ে। দুদলের মধ্যকার শেষ ম্যাচেও জয়টা কিন্তু বাংলাদেশের ঝুঁলিতেই। কিন্তু স্বাগতিক দেশ জিম্বাবুয়ে হওয়াতে পিছিয়ে রাখা যাবে না তাদেরও।

বাংলাদেশের টেস্ট স্কোয়াড:

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাশ, ইয়াসির আলী চৌধুরী, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী ও শরিফুল ইসলাম।

শেয়ার করুন