টিকা নেয়ার বয়স ১৮ হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালিক
ফাইল ছবি

দেশে করোনার টিকা গ্রহণকারীদের বয়স আরও শিথিল করতে যাচ্ছে সরকার। বর্তমানে ৩৫ বছর থাকলেও এটি ১৮ বছরে নামিয়ে আনার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার দুপুরে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে টিকা গ্রহণের বয়সসীমা ১৮ বছর করার প্রক্রিয়া চলছে। এরই মধ্যে করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এ ব্যাপারে সরকারকে পরামর্শ দিয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনাও হয়েছে। শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে।

universel cardiac hospital

করোনার সংক্রমণ ঠেকাতে কঠোর লকডাউন শিথিল করায় উদ্বেগ প্রকাশ করে বুধবার রাতে টিকা গ্রহণের বয়সসীমা শিথিল করাসহ ৬ দফা সুপারিশ করে পরামর্শক কমিটি।

বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনের অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গ্রামের লোক টিকার নিবন্ধন করতে পারে না। এজন্য আমরা তাদের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকা নেয়ার পরিকল্পনাও হাতে নিয়েছি। এটি পরে চালু করা হবে।

বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুড়ে যাওয়া কোভিড-১৯ আইসিইউ এবং ওপিডি (আউটপেশেন্ট ডিপার্টমেন্ট প্রসিডিওর) শেড উদ্বোধন উপলক্ষে এর আয়োজন করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন থেকে সম্প্রতি ২০ লাখ ডোজ টিকা এসেছে। এই টিকার বাইরে দেশটি থেকে আরও দেড় কোটি টিকা আসবে। পাশাপাশি কোভ্যাক্স থেকে চলতি মাসেই অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকা আসবে।

অনুষ্ঠানে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক সাংবাদিকদের জানান, আপনারা জানেন গত মার্চ মাসে হঠাৎ অগ্নিকাণ্ডে আমাদের ১৪ বেডের কোভিড আইসিইউ পুড়ে যায়। পুড়ে যাওয়া আইসিইউ পুরোপুরি ব্যবহার অনুপযোগী হয়ে যায়। পরে আমরা এটা নিয়ে মন্ত্রীর নির্দেশনায় ৩ মাস পর এটি আবার পুরোপুরি চালু করতে পেরেছি। আপনারা জেনে খুশি হবেন, এটি একটি অত্যাধুনিক আইসিইউ হিসাবে চালু করা হচ্ছে। জীবাণু যাতে না ছড়াতে পারে সেজন্য অ্যান্টিব্যাকটেরিয়াল দেয়াল তৈরি করা হয়েছে।

তিনি আরও বলেন, এখানে আগে ১৪টি বেডের আইসিইউ ছিল। এখন আমরা ১৩টি বেড দিয়ে শুরু করেছি। একটি বেড আছে ডায়ালাইসিসের জন্য। আমরা এখানে শুক্রবার (১৬ জুলাই) থেকে রোগী দেওয়া শুরু করব। অগ্নিকাণ্ডের পর আমরা হাসপাতালের বার্নের করোনা ইউনিটে আরও ১০ বেডের একটি আইসিইউ চালু করব।

শেয়ার করুন