আফগানিস্তানে প্রেসিডেন্ট প্রাসাদ দখলের দাবি জানাল তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

তালেবান-সেনা সংঘর্ষ
ফাইল ছবি

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি রোববার তাজিকিস্তানের উদ্দেশে দেশ ছেড়েছেন। এর পরপরই তালেবান দাবি করেছে যে, তারা আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদ দখল করেছে। কিন্তু প্রেসিডেন্ট প্রাসাদে বাস্তবে কী ঘটছে সে বিষয়টি এখনও পরিষ্কার না। সূত্র: বিবিসি।

স্থানীয় সাংবাদিক বিলাল সারওয়ারি আফগান সরকার ও তালেবানের মধ্যকার ক্ষমতা হস্তান্তরের আলোচনায় যুক্ত দুজন আফগানের সঙ্গে কথা বলেছেন। তিনি জানাচ্ছেন, আশরাফ ঘানির প্রেসিডেন্ট প্রাসাদের মধ্যে ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানে থাকার কথা ছিল। কিন্তু তিনি ও তার সিনিয়র সহযোগী দেশ ছেড়েছেন।

universel cardiac hospital

প্রেসিডেন্টের সহযোগী বলেছেন, ‘প্রেসিডেন্ট চলে যাওয়ার পর প্রাসাদের কর্মকর্তাদের প্রাসাদ ত্যাগ করতে বলা হয়।’

এরপর তালেবান বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করে যে, তারা প্রেসিডেন্ট প্রাসাদ দখল করেছে। কিন্তু সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করা হয়নি।

প্রেসিডেন্ট ঘানির দেশত্যাগের পক্ষে যুক্তি দিচ্ছেন অনেকেই। ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট অফ পিস এর বিশেষজ্ঞ আসফানদিয়ার মীর বলেছেন, ‘প্রেসিডেন্ট আশরাফ ঘানির জীবন হুমকির মুখে ছিল। তার দেশত্যাগের বিষয়টি যৌক্তিক।’

এদিকে, তালেবান কাবুলে প্রবেশ করতে যাচ্ছে বলে আল জাজিরার প্রতিবেদনে বলা হচ্ছে। তালেবানের যুক্তি, মালামাল লুট ঠেকাতে তাদের প্রবেশ করা প্রয়োজন। কারণ, সরকারের অনেক পুলিশ সদস্য দায়িত্ব ছেড়ে পালিয়েছে।

গত প্রায় ১০ দিন ধরে আফগানিস্তানের একের পর এক প্রাদেশিক রাজধানী দখল করে আসছিল তালেবান। রোববার তারা কাবুলের কাছাকাছি চলে যায়। এখন আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া নিয়ে আলোচনা চলছে। খুব দ্রুত সময়ের মধ্যে সেটি সম্পন্ন হতে পারে।

শেয়ার করুন