টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম জয় বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশ

এগারো বারের দেখায় প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে হারাল বাংলাদেশ। আজ মিরপুরে কিউইদের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ৩০ বল এবং ৭ উইকেট হাতে রেখে বড় জয় তুলে নেয় টাইগাররা। এর আগে ক্রিকেটের ক্ষুদ্রতম এই সংস্করণে শেষ দশবারের দেখায় প্রত্যেকবারই হেরেছিল বাংলাদেশ।

এদিন মিরপুরে টস হেরে ফিল্ডিংয়ে নেমে দারুণ শুরু পায় টাইগাররা। শুরু থেকেই আসা-যাওয়ার মধ্যে থাকা দল সাকিব-মোস্তাফিজের তোপে দ্রুতই গুটিয়ে যান। মাত্র ৬০ রানে অলআউট হয়ে গড়েন সর্বনিম্ন রান করার বাজে রেকর্ড। এর আগেও ২০১৪ সালে শ্রীলংকার বিপক্ষে ১৯.২ ওভারে মাত্র ৬০ রানেই গুটিয়ে গিয়েছিল ব্লাক ক্যাপসরা। আজ মিরপুরে তাদের সেই লজ্জার রেকর্ডটি আবারও ফিরিয়ে দিল সাকিব-নাসুমরা।

universel cardiac hospital

মিরপুরের টার্নিং আর মন্থর পিচে পাওয়ার প্লে-র ৬ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৮ রান তুলতে পারে নিউজিল্যান্ড। পরে দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়া দলকে ৩৪ রানের জুটি গড়ে পথ দেখাচ্ছিল অধিনায়ক লাথাম। তাকেও ফিরতে হল দলীয় ৫০ রানের আগেই। পরে আবার তোপ দাগান সাকিব-সাইফ। তাতেই মাত্র ৪৯ রান তুলতেই ৭ উইকেট হারায় সফরকারীরা। পরে মোস্তাফিজের তোপে পড়ে মাত্র ১৬.৫ ওভারেই অলআউট হয় কিউইরা।

বাংলাদেশের বিপক্ষে যেকোনো দলের সর্বনিম্ন রানের রেকর্ড এটিই। আগের সর্বনিম্ন ছিল সবশেষ সিরিজেই অস্ট্রেলিয়ার ৬২। বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন নাসুম-সাকিব-সাইফ উদ্দিন। তিনটি উইকেট শিকার করেন মোস্তাফিজুর রহমান।

পরে ছোট লক্ষ্যেও শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সেখান থেকে ৩০ রানের জুটি গড়ে পথ দেখাচ্ছিল সাকিব-মুশফিক। স্পিনবান্ধব পিচে ধীর গতির ব্যাটিংয়ে দারুণভাবেই জয়ের পথে এগোচ্ছিল তারা। কিন্তু কিউইদের দশম ওভারে রাবিন্দ্রর বলে লাথামকে ক্যাচ দেন সাকিব (৩০ রান)।

তবে সাকিবের পর আর কোনো উইকেট হারাননি বাংলাদেশ। মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ দলকে নিয়ে গেলেন জয়ের ঠিকানায়। কোল ম্যাকনকির শর্ট বলে মুশফিকের বাউন্ডারিতে ৫ ওভার ও ৭ উইকেট বাকি থাকতেই প্রথমবারের জয় পেল বাংলাদেশ। ম্যাচে ২৬ বলে ১৬ রানে অপরাজিত মুশফিক ও মাহমুদউল্লাহ অপরাজিত ২২ বলে ১৪ রানে টপকে যায় টার্গেট।

কিউইদের হয়ে একটি করে উইকেট শিকার করেছেন রাবিন্দ্র, আজাজ ও কোল ম্যাকোনজি। ব্যাটে বলে দুর্দান্ত পারফর্ম করা সাকিবের হাতে উঠেছে ম্যাচ সেরার পুরুস্কার। আগামী শুক্রবার (৩ সেপ্টেম্বর) একই সময় ও ভেন্যুতে ১-০ ব্যবধানে পিছিয়ে থেকে ম্যাচ পরের ম্যাচে নামবে নিউজিল্যান্ড।

শেয়ার করুন