একদিনে রেকর্ড ৩৩০ ডেঙ্গু রোগী হাসপাতালে, মৃত্যু ৩

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের মধ্যে উদ্বেগজনক হারে বেড়ে চলেছে ডেঙ্গুর প্রকোপ। গত একদিনে রেকর্ডসংখ্যক ৩৩০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন তিনজন।

আক্রান্তের মধ্যে রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ২৮৪ জন। আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৬ জন।

universel cardiac hospital

আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক দিনে আরও ৩৩০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। সেই সঙ্গে মৃত্যুবরণ করেছেন তিনজন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এক হাজার ২৬২ জন রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকাতে এক হাজার ১৩১ জন। আর বাকি ১৩১ জন ঢাকার বাইরে অন্য বিভাগে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১০ হাজার ৯৮১ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন নয় হাজার ৬৬৮ জন। ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৮ জন।

গত আগস্টের শুরু থেকে প্রতিদিনই দুই শতাধিক মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন। ১৭ আগস্ট ৩২৯ জন আক্রান্তের রেকর্ড হয়েছিল। আজ (২ সেপ্টেম্বর) সেই রেকর্ড ভাঙল।

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট হাসপাতালে ভর্তি ১০ হাজার ৯৮১ জনের মধ্যে জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯, মার্চে ১৩, এপ্রিলে তিন, মে মাসে ৪৩, জুনে ২৭২ এবং জুলাইয়ে দুই হাজার ২৮৬, আগস্টে সাত হাজার ৬৯৮ এবং ২ সেপ্টেম্বর পর্যন্ত ৬২৫ জন রোগী ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ডেঙ্গু সন্দেহে ২ সেপ্টেম্বর পর্যন্ত ৪৮ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে জুলাই মাসে ১২ জন, আগস্ট ও সেপ্টেম্বরের ২ তারিখ পর্যন্ত ৩৬ জন মারা গেছেন।

শেয়ার করুন