ব্রাজিলকে বিদায় করে ফাইনালে আর্জেন্টিনা

ক্রীড়া প্রতিবেদক

আর্জেন্টিনা
আর্জেন্টিনা। ছবি: এএফপি

চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে সময়টা একদমই ভালো কাটছে না ব্রাজিলের। লাতিন আমেরিকান ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে তাদেরই ঘরের মাঠে হারিয়ে শিরোপা জিতেছিলো আর্জেন্টিনা।

এবার ফুটবলের আরেক সংস্করণ ফুটসাল বিশ্বকাপ থেকেও ব্রাজিলকে ছিটকে দিলো আলবিসেলেস্তেরা। বুধবার রাতে ফুটসাল বিশ্বকাপের সেমিফাইনালে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠে গেছে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

universel cardiac hospital

ম্যাচের ১১ মিনিটে ভাপোরাকি ও ১৩ মিনিটে বরুত্তোর গোলে পরিষ্কার ব্যবধানে এগিয়ে যায় আর্জেন্টিনা। ব্রাজিলের পক্ষে ১৭ মিনিটে একটি গোল শোধ করেন আসরের সর্বোচ্চ গোলদাতা ফেররাও (৮)। কিন্তু তা যথেষ্ঠ ছিল না। আর্জেন্টিনাই জিতে নেয় ম্যাচ।

আজ (বৃহস্পতিবার) রাতে দ্বিতীয় সেমিফাইনালে লড়বে পর্তুগাল ও কাজাখাস্তান। এই ম্যাচের জয়ী দলের সঙ্গে ৩ অক্টোবর ফাইনাল খেলবে আর্জেন্টিনা। আর দ্বিতীয় সেমিতে পরাজিত দলের বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নামবে ব্রাজিল।

ডি গ্রুপে তিন ম্যাচের সবকয়টি জিতে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে উঠেছিলো ব্রাজিল। তিন ম্যাচে তারা গোল করে ১৮টি। পরে দ্বিতীয় রাউন্ডে জাপানকে ৪-২ এবং শেষ আটে মরোক্কোর বিপক্ষে ১-০ গোলের জয়ে নিশ্চিত হয় সেমির টিকিট।

অন্যদিকে এফ গ্রুপ থেকে একইভাবে তিন ম্যাচের সবকয়টি জিতে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে পৌঁছায় আর্জেন্টিনা। তারা তিন ম্যাচে করে ১৭ গোল। পরে দ্বিতীয় রাউন্ডে প্যারাগুয়েকে হারায় ৬-১ গোলে এবং কোয়ার্টারে রাশিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র হয় মূল। টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে জিতে সেমিতে ওঠে তারা।

ফিফা র‍্যাংকিংয়েও ব্রাজিল-আর্জেন্টিনার অবস্থান পাশাপাশি। দুই নম্বরে রয়েছে ব্রাজিল আর তাদের পরের অবস্থানেই আর্জেন্টিনা। তবে পয়েন্টে অবশ্য অনেক ব্যবধান। ব্রাজিলের যেখানে ১৮০৩ পয়েন্ট, সেখানে ১৬৯৮ পয়েন্ট রয়েছে আর্জেন্টিনার ঝুলিতে।

শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share