হাইভোল্টেজ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি আফগানরা

ক্রীড়া ডেস্ক

সুপার টুয়েলভের একেবারে শেষ পর্যায়ে আজ বিকেলে মুখোমুখি হচ্ছে আফগানিস্তান-নিউজিল্যান্ড। আর এই ম্যাচটি ঘিরেই রয়েছে তিনটি দলের আসরে টিকে থাকার সম্ভাবনা। অনেকটা এমন, সেমিফাইনালে যেতে কে হবেন পাকিস্তানের সহযোগী, ভারত, নিউজিল্যান্ড নাকি আফগানিস্তান? তা জানা যাবে রাতেই।

আবুধাবিতে আফগান-কিউইদের লড়াই শুরু হবে বিকেল ৫টায়। সেখানের ম্যাচে সমস্ত ভারতীয় দর্শকরা নিশ্চয় আফগানদের দিকেই তাকিয়ে থাকবে। প্রার্থনা করবে আফগানদের জয়ের জন্য! কেননা ম্যাচটি আফগানরা জিতলে বাদ পড়বে কিউইরা। ওদিকে জিতেও ভারতের কাছে রান রেটের কারণে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিবে ভারত। সহজ সমীকরণ!

universel cardiac hospital

আদতে কিন্তু ততটা সহজ নয়! বিশ্বকাপের শুরুর ম্যাচে পাকিস্তানে কাছে হারার পর কিউইরা ঘুরে দাড়িয়েছে দুর্দান্ত ভাবে। একে একে হারিয়েছে ভারত, স্কটল্যান্ড ও নামিবিয়াকে। বর্তমানে রেটিংয়ে ভারত ও আফগানিস্তানের থেকে পিছিয়ে থাকলেও কিউইদের সেমিফাইনাল নিশ্চিতের সহজ সমাধান। স্রেফ হারাতে হবে আফগানদের। তাহলেই চুকে যাবে সব হিসেব।

কিন্তু যদি আফগানদের কাছে শক্তিশালী কিউইরা হেরে যায় তাহলে কি হবে? যদি নিউজিল্যান্ডকে আফগানিস্তান হারিয়ে দেয় তাহলে সেমিফাইনালের পথে প্রায় শতভাগ সম্ভাবনায় এগিয়ে থাকবে ভারত। কিন্তু সেখানেও ভারতকে লড়তে হবে আসরের শেষ চারে যেতে।

যদি এমন হয়, আফগানিস্তান আজ কিউইদের হারিয়ে দিল এবং পর দিন নামিবিয়ার বিপক্ষে ভারত প্রত্যাশিত বড় জয় পেলো। তাহলে ফলটা ভারতের দিকে আসার সম্ভাবনাই বেশি। তাছাড়া আফগানিস্তানের ম্যাচের পর ভারতের ম্যাচ হওয়ায় সেক্ষেত্রে ভারতের সামনে রানরেট বাড়িয়ে নেওয়ারও দারুণ সুযোগ থাকবে। তবে আপাতত ভারতকে তাকিয়ে থাকতে হচ্ছে আজ বিকেলে আফগান-কিউই ম্যাচের দিকে। সেখানের ফলই নির্ধারণ করতে পারে ভারতের এবারের বিশ্বকাপ ভাগ্য!

পেন্ডুলামের মতো ঝুলছে তিন দলের ভাগ্য। সেখানে এগিয়ে থাকবে নিউজিল্যান্ড। আর ভারতের প্রার্থনা করতে হবে যেন আফগানিস্তান জিততে পারে। আজ আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচেই নির্ধারণ হবে— ব্যাগ প্যাক গুছাবে নাকি আসরের পরবর্তী ধাপের জন্য প্রস্তুত হবে ভারত। অবশ্য পরিসংখ্যান আর টেবিলের বিচারে ভারতের নিজ দেশে ফেরাটাই বুঝি অনেক বেশি অবশ্যম্ভাবী।

শেয়ার করুন