এখনই তালেবান সরকারকে স্বীকৃতি নয় : পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। ছবি সংগৃহিত
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। ছবি সংগৃহিত

তালেবান সরকারকে এখনই স্বীকৃতি দিতে নারাজ পাকিস্তান। আফগানিস্তান নিয়ে ওআইসির (ইসলামি সহযোগিতা সংস্থা) বিশেষ অধিবেশন আয়োজনের আগে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ গণমাধ্যমকে এ কথা বলেন। খবর আরব নিউজের।

ইসলামাবাদে আজ রোববার থেকে শুরু হচ্ছে ওআইসির ১৭তম ওই বিশেষ অধিবেশন। আফগানিস্তানের মানবিক বিপর্যয় রুখতে এ ইসলামি দেশগুলোর এ সংস্থার বিশেষ সম্মেলনের আয়োজন করছে পাকিস্তান।

universel cardiac hospital

তালেবান ক্ষমতায় আসার যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর ব্যাংকে গচ্ছিত রাখা আফগানিস্তানের ৯ বিলিয়ন মার্কিন ডলার আটকে দেওয়া হয়।

ফলে চরম অর্থ সংকটে পড়ে তালেবান সরকার। এ কারণেই মুসলিম দেশগুলোর কাছ থেকে জরুরিভিত্তিতে স্বীকৃতি চাচ্ছে তালেবার সরকার।

এর আগে কাবুলের সিংহাসন থেকে তালেবানকে হটানো হয়েছিল ২০০১ সালে। দীর্ঘ ২০ বছর আগ্রাসনের পর যুক্তরাষ্ট্র দেশটি থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে। আবারও দৃশ্যপটে তালেবান।

তালেবান সরকারকে স্বীকৃতি দিই-দিচ্ছি করেও এখন পর্যন্ত কেউই দেয়নি। এ তালিকায় চীন ও রাশিয়ার মতো পরাশক্তিগুলো ছাড়াও রয়েছে প্রতিবেশী পাকিস্তান ও তুরস্কের নাম।

তবে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, এখনই তালেবানকে স্বীকৃতি দেবে না পাকিস্তান। আগে আঞ্চলিক ও আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে আলোচনা করবে ইসলামাবাদ। তারপর সিদ্ধান্ত নেবে দেশটির সরকার।

শেয়ার করুন