প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে অভিনন্দন

মত ও পথ প্রতিবেদক

হাসান ফয়েজ সিদ্দিকী
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। ফাইল ছবি

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী দেশের ২৩তম প্রধান বিচারপতি হওয়ায় তাকে পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল মত ও পথের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। তাঁর মতো একজন সৎ, নিষ্ঠাবান ও যোগ্য ব্যক্তিকে রাষ্ট্রের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়ায় মহামান্য রাষ্ট্রপতিকেও অফুরান শুভেচ্ছা। আমরা দেশের ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

উল্লেখ্য, ৪৭ মাস প্রধান বিচারপতির দায়িত্ব পালন শেষে ২০২১ সালের ৩০ ডিসেম্বর অবসরে গেছেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

universel cardiac hospital

১৯৮১ সালে ঢাকা জজ কোর্টে আইন পেশায় যোগ দেন হাসান ফয়েজ সিদ্দিকী। ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৯৮ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন তিনি। ২০০৯ সালে হাইকোর্ট ডিভিশনের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০১৩ সালের ২৮ মার্চ আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তার বড় ভাই বিচারপতি আবু বকর সিদ্দিকী আপিল বিভাগের বিচারপতি থেকে অবসরে গেছেন।

আবদুল গফুর মোল্লা ও নূরজাহান বেগম দম্পতির সন্তান হাসান ফয়েজ সিদ্দিকী ১৯৭২ সালে খোকসা জানিপুর পাইলট হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। আইএসসি পাস করেন ১৯৭৪ সালে সাতক্ষীরার সরকারি পিসি কলেজ থেকে। এরপর বিএ পাস করেন সাতক্ষীরা সরকারি কলেজ থেকে। আর এমএ পাস করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে। পরবর্তীতে ধানমন্ডি ল কলেজ থেকে এলএলবি পাস করেন।

সংবিধান অনুযায়ী ৬৭ বছর বয়স পর্যন্ত বিচারপতি পদে থাকা যায়। বর্তমানে আপিল বিভাগে চার বিচারপতি রয়েছেন। আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি ইমান আলী অবসরে যাবেন ২০২৩ সালের ১ জানুয়ারি। বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০২৩ সালের ২৬ সেপ্টেম্বর অবসরে যাবেন। এ ছাড়া বিচারপতি নুরুজ্জামান ননী অবসরে যাবেন ২০২৩ সালের ১ জুলাই এবং বিচারপতি ওবায়দুল হাসান অবসরে যাবেন ২০২৬ সালের ১১ জানুয়ারি।

শেয়ার করুন