শিল্পী সমিতির দায়িত্ব বুঝে নিলেন কাঞ্চন-নিপুণ

বিনোদন প্রতিবেদক

অবশেষে শপথ নিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন কমিটি। আজ রোববার (৬ ফেব্রুয়ারি) বিকাল ৫টা ৪০ মিনিটে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) মান্না ডিজিটাল কমপ্লেক্সের সামনে খোলা প্রাঙ্গণে শপথ নেন তারা। এ অনুষ্ঠানে শনিবার জায়েদের প্রার্থিতা বাতিল করে নির্বাচিত নিপুণও উপস্থিত ছিলেন। এসময় নতুন সভাপতিকে শপথ পাঠ করান শিল্পী সমিতির বিদায়ি সভাপতি মিশা সওদাগর।

শপথের মধ্য দিয়ে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২০২৪ মেয়াদের দায়িত্ব বুঝে নিলেন নবনির্বাচিতরা। এসময় নির্বাচিত অন্য শিল্পী ও উপস্থিত শিল্পীরা কাঞ্চন-নিপুণের গলায় ফুলের মালা পরিয়ে দেন।

universel cardiac hospital
সভাপতি ও সাধারণ সম্পাদকের চেয়ারে ইলিয়াস কাঞ্চন ও নিপুণ

এসময় উপস্থিত ছিলেন নন্দিত অভিনেতা আলমগীর, শিল্পী সমিতির নির্বাচনের আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান, বর্ষীয়ান চলচ্চিত্র পরিচালক দেলোয়ার জাহান ঝন্টুসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেক গুণী ব্যক্তিবর্গ। নির্বাচিতদের মধ্যে ছিলেন ফেরদৌস, সাইমন, কেয়া, শাহনূর, অমিত হাসান, আরমান, আজাদ খান, নাদির খানসহ অনেকেই। সবার ভালোবাসা ও শুভকামনা নিয়ে চেয়ারে বসেন কাঞ্চন-নিপুণ। তবে এই শপথ অনুষ্ঠানে মিশা-জায়েদ খান প্যানেল থেকে নির্বাচিত কেউ উপস্থিত ছিলেন না।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘সবাইকে ধন্যবাদ আমাদের সমর্থনের জন্য। মিশাকে আমি স্পেশালি ধন্যবাদ জানাই। ও আজ এসেছে। আমাদের আনন্দটা বাড়িয়ে দিয়েছে। আমরা চেষ্টা করবো শিল্পীদের জন্য নিবেদিত হয়ে কাজ করতে।’

শিল্পী সমিতির নবনির্বাচিত সাধারণ সম্পাদক নিপুণ বলেন, ‘আমার জয়ে চলচ্চিত্র শিল্পীদের মধ্যে যে আনন্দ দেখছি তা আমাকে আপ্লুত করেছে। যারা দীর্ঘদিন বঞ্চিত ছিলেন, সমিতিতে আসতে পারেননি তারা আজ এসেছেন। কাঁদছেন আমাকে জড়িয়ে। মনে হচ্ছে অনেকদিন নিজ বাড়িতে ফিরেছেন। এই আনন্দ নিয়ে সবার জন্য কাজ করতে চাই।’

‘কাঞ্চন-নিপুণ প্যানেল দৃষ্টান্ত তৈরি করবে’

শপথ অনুষ্ঠান শেষে মিশা সওদাগর তাঁর বক্তব্যে নতুন এই প্যানেলকে কার্যত স্বীকৃতি দিয়ে বলেন, ইলিয়াস কাঞ্চন ও নিপুণ প্যানেল দৃষ্টান্ত স্থাপন করে যাবে এমন পারফরম্যান্স করবে এবং আমরা এই প্যানেলকে যে সময় সাহায্য-সহযোগিতা লাগে আমরা করব, আমরা এই প্যানেলকে সহযোগিতা করব যেকোনো সময়।

পেছনের সকল বিষয় ভুলে যেতে বললেন মিশা। সাবেক এই সভাপতি বলেন, আমি বরাবরই বলছি শিল্পী সমিতির নির্বাচন একটি মালাবদলের পালা। যাকে রায় দেবে তাকে মালা দিতে হবে। আজকে মালাবদলের অনুষ্ঠান হয়ে গেছে। আমি শুধু আপনাদের একটাই অনুরোধ করব, পেছনের দিকে আমরা যেন না তাকাই। পেছনে কী ঘটেছে না দেখি, আজকে থেকে আমরা আগামীর দিকে সুস্থভাবে সমৃদ্ধ একটা সংগঠন গড়ে তুলব, একটা শিল্প গড়ে তুলব, সেই ব্যবস্থা আমরা করি।

ইলিয়াস কাঞ্চনের ওপর দারুণ আস্থা রেখে মিশা সওদাগর বলেন, আজকে থেকে যিনি সভাপতি হচ্ছেন আমাদের সবার প্রাণপ্রিয় ইলিয়াস কাঞ্চন সাহেব, আমি তাঁকে অনুরোধ করব যে আপনি সবাইকে নিয়ে টোটাল ২১ জনকে নিয়ে এমন কাজ করবেন, দৃষ্টান্ত স্থাপন করবেন, যেটা পূর্বে হয় নাই। সবার মধ্যে যেন কোনো ব্যারিয়ার না থাকে, আমি বিশ্বাস করি আপনি আলোকিত মানুষ; আপনার আলোয় আলোকিত হবে গোটা ইন্ডাস্ট্রি। সে জায়গা থেকে আমার অনড় বিশ্বাস যে আপনি এটা পারবেন।

এই শপথ অনুষ্ঠানে মিশা-জায়েদ খান প্যানেল থেকে নির্বাচিত অনুপস্থির প্রসঙ্গটি টেনে মিশা বলেন, আজকে যদি সবাই থাকত আমি খুশি হতাম, পরবর্তীতে সবাই যেন থাকে আপনি (ইলিয়াস কাঞ্চন) স্টেপ নিয়ে সেই কার্যকর ভূমিকা রাখবেন। আজকে আমাদের মুরব্বিরা আসছেন, শ্রদ্ধেয় আলমগীর ভাই, শ্রদ্ধেয় আমাদের সোহান ভাই, শ্রদ্ধেয় ঝন্টু সাহেব সবাই মিলেমিশে এভাবে শিল্পী সমিতিকে এগিয়ে নেবেন।

শেয়ার করুন