বৈঠকের পর রাষ্ট্রপতির কাছে দ্রুতই নাম প্রস্তাব করবে সার্চ কমিটি

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

আগামীকাল বুধবার বৈঠকে বসবে নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির করে দেওয়া সার্চ কমিটি। সেখানে তারা বিভিন্ন রাজনৈতিক দল ও বিশিষ্ট ব্যক্তিদের কাছ থেকে আসা নামের তালিকা যাচাই-বাছাই করবে। এরপর দ্রুতই ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবে এই কমিটি।

আজ মঙ্গলবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকের এই তথ্য জানান। এর আগে সার্চ কমিটি চারজন জ্যেষ্ঠ সাংবাদিকের সঙ্গে বৈঠক করে।

universel cardiac hospital

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামীকাল (বুধবার) বিকাল ৪টায় সার্চ কমিটি বৈঠকে বসবে। বৈঠক থেকে নাম বাছাইয়ের জন্য আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হবে। দ্রুততম সময়ের মধ্যেই সার্চ কমিটি তাদের বিবেচনায় যোগ্য নামগুলো চূড়ান্ত করবে। আজকের (মঙ্গলবার) বৈঠকে সে বিষয়টি নিয়েই আলোচনা হয়েছে।

সার্চ কমিটির কাছে আসা ৩২২ জনের নামের তালিকা মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তবে রাষ্ট্রপতির কাছে চূড়ান্ত সুপারিশ করার সময় এর বাইরে থেকেও কমিটি নাম নিতে পারবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

ওয়েবসাইটে প্রকাশ হওয়া তালিকা নিয়ে বিভিন্ন মহল থেকে সমালোচনা হচ্ছে, এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, সার্চ কমিটির কাছে বিভিন্ন দল, সংগঠন, সুশীল সমাজ ও ব্যক্তি নাম প্রস্তাব করেছে। সেই নামগুলো আমরা প্রকাশ করেছি। এখানে যারা নাম জমা দিয়েছে, তারা কোনো অনুমতি নিয়েছে কি না, সেটি আমাদের দেখার বিষয় নয়। পরবর্তী সময়ে অনুমতির কোনো বিষয় থাকলে আমরা সেটি নিয়ে ভাবব।

এর আগে বিকাল ৪টা ২০ মিনিটে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে বৈঠক শুরু হয়ে চলে ৫টা পর্যন্ত। পরে সার্চ কমিটি নিজেরাও বৈঠক করে।

আটজন জ্যেষ্ঠ সাংবাদিক আজকের বৈঠকে অংশ নেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত অংশ নেন চারজন। তারা হলেন: ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) শাইখ সিরাজ, ইংরেজি ডেইলি বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ ও বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।

আমন্ত্রণ পেয়েও বৈঠকে আসেননি নিউ এজ সম্পাদক নুরুল কবীর, মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, সাংবাদিক নেতা শওকত মাহমুদ।

বৈঠক থেকে বের হয়ে মনজুরুল আহসান বুলবুল বলেন, সবার কাছে গ্রহণযোগ্য কমিশন গঠনে মত তুলে ধরেছি। সবার কাছে গ্রহণযোগ্য, সৎ, যোগ্য, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এবং যাদের কোনো আর্থিক কেলেংকারি নেই এমন ব্যক্তিদের যেন নিয়োগ দেওয়া হয় এ বিষয়টি বলেছি।

বুলবুল বলেন, কোনো বিশেষ পেশার নয়, কমিশন গঠনে সব পেশার যোগ্য ব্যক্তির সমন্বয় যেন হয় এ বিষয়টি আমরা বলেছি। যোগ্যতাসাপেক্ষে একজন নারী প্রতিনিধি ও সংখ্যালঘু সম্প্রদায় থেকে একজন প্রতিনিধি রাখতে মত দিয়েছি।

নঈম নিজাম বলেন, অত্যন্ত আন্তরিক পরিবেশে সার্চ কমিটির সঙ্গে বৈঠক হয়েছে। আমরা আমাদের স্ব স্ব মতামত দিয়েছি।

নতুন ইসি গঠনে পরামর্শ নিতে গত শনি, রবি এবং আজ মঙ্গলবার মোট তিন দিনে চার দফায় বিভিন্ন শ্রেণি-পেশার মোট ৪৭ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করেছে সার্চ কমিটি।

নির্বাচন কমিশন (ইসি) গঠনে নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন, ব্যক্তি পর্যায় থেকে প্রস্তাবিত ৩২২ জনের নাম সোমবার রাতে প্রকাশ করা হয়েছে।

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয়েছে ১৪ ফেব্রুয়ারি। নতুন ইসি গঠনের জন্য চলমান একাদশ সংসদের গত অধিবেশনে নির্বাচন কমিশন আইন পাস হয়। এই আইনের আলোকে গত ৫ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি। সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মো. ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক ও মনোরোগ বিশেষজ্ঞ আনোয়ারা সৈয়দ হক।

শেয়ার করুন