ইসি গঠনে ১০ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি

নিজস্ব প্রতিবেদক

নতুন নির্বাচন কমিশন (ইসি ) গঠনের লক্ষ্যে গঠিত সার্চ কমিটি কয়েক দফা বৈঠক শেষে চূড়ান্ত করেছে ১০ জনের তালিকা। আজ মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে বৈঠকে এই তালিকা চূড়ান্ত করে তারা। পরে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সার্চ কমিটির সদস্যরা।

১০ নামের এই চূড়ান্ত তালিকা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পাঠাবে সার্চ কমিটি। এই তালিকায় সাবেক মন্ত্রিপরিষদ সচিব এবং সাবেক আইজিপির নাম থাকার সম্ভাবনা রয়েছে। তবে থাকছেন না উচ্চ আদালতের কোনও বিচারপতি।

universel cardiac hospital

আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে ১০ নামের এই চূড়ান্ত তালিকা রাষ্ট্রপতির কাছে হস্তান্তর হতে পারে। এই ১০ জনের মধ্য থেকে একজন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চারজন নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

বৈঠক শুরুর আগে কমিটি প্রধান ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান বলেন, তালিকা চূড়ান্তের ‘কাছাকাছি। আজকের সভায় ১২-১৩টি নামের মধ্যে ১০ জনকে বাছাই করবো। এর মধ্যে আশা করি, ১০টি নাম পেয়ে যাব। এই সপ্তম মিটিংয়ে আশা করি, আমাদের কাজ শেষ করতে পারব। সর্বশেষ এই মিটিং করে রাষ্ট্রপতির কাছে চূড়ান্ত করা নামগুলো পাঠিয়ে দেব।

আজকের (মঙ্গলবার) বৈঠকে সার্চ কমিটির বাকি চার সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক উপস্থিত ছিলেন।

এর আগে রোববার সন্ধ্যায় কমিটির সপ্তম দিনের বৈঠকে ১২-১৩ জনের নাম চূড়ান্ত করা হয়। ওইদিন বৈঠকের পরে কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান সাংবাদিকদের বলেছিলেন, ‘সার্চ কমিটির আজকের (রোববার) বৈঠকে আমরা ২০ জনের নামের তালিকা নিয়ে আলোচনা করেছি। আলোচনায় ১২/১৩ জনের নাম আমরা চূড়ান্ত করেছি। এখান থেকেই ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করা হবে। আগামী মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিকালে সার্চ কমিটি আবার বৈঠকে বসবে। সেদিন আমরা ১০ জনের তালিকা চূড়ান্ত করতে পারি। আর আমাদের ২৪ তারিখ পর্যন্ত সময় দেওয়া আছে। এর মধ্যেই আমরা আমাদের কাজ শেষ করব।’

কমিটিতে চূড়ান্ত করা নামের তালিকা প্রকাশ করা হবে না জানিয়ে তিনি বলেন, ‘আমাদের চূড়ান্ত করা নামের তালিকা রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। এই তালিকা প্রকাশ করা বা না করার এখতিয়ার সম্পূর্ণ তার।’

শেয়ার করুন