ইউক্রেনের সেনারা অস্ত্র ফেলে যুদ্ধ এলাকা ছাড়ছে : রাশিয়া

মত ও পথ ডেস্ক

ইউক্রেনের সেনাবহর।

রাশিয়ার হামলার মুখে ইউক্রেনীয় অনেক সেনা অস্ত্র ফেলে যুদ্ধ এলাকা ছাড়ছে বলে দাবি করেছে রাশিয়া। যারা অস্ত্র ত্যাগ করছে তাদের ওপর কোনো ধরনের আক্রমণ করা হচ্ছে না। এমনই তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

ইউক্রেনে আক্রমণ শুরুর ঘোষণা দেওয়ার সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সেনাদের অস্ত্র সমর্পণের আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেন, যেসব সেনা অস্ত্র সমর্পণ করবে, তাদের নিরাপদে যুদ্ধ এলাকা থেকে সরে যাওয়ার সুযোগ দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) তাসের এক প্রতিবেদনে বলা হয়, গোয়েন্দা সূত্রের বরাতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেন সশস্ত্র বাহিনীর সেনা ও সার্ভিস সদস্যরা অস্ত্র ফেলে অবস্থান ত্যাগ করছেন। যেসব ইউনিট অস্ত্র ত্যাগ করছে, তাদের ওপর কোনো হামলা হচ্ছে না।

ইউক্রেনের সামরিক অবকাঠামো, বিমান প্রতিরক্ষা, বিমানঘাঁটি ও যুদ্ধবিমান নিষ্ক্রিয় করতে নির্ভুল অস্ত্র ব্যবহার করা হচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার ভোরে রাশিয়া, বেলারুশ ও ক্রিমিয়া সীমান্ত দিয়ে ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী। হামলায় সাতজন নিহত হওয়ার খবর পাওয়া যায় প্রাথমিক তথ্যে।

পরে বিকালে ইউক্রেন কর্তৃপক্ষ জানায়, রুশ হামলায় ৪০ সেনা ও ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। একই সঙ্গে তারা দাবি করেছে এসময় রাশিয়ার ৫০ সেনা নিহত হয়েছে। এর আগে সকালে ইউক্রেন সেনাবাহিনী রাশিয়ার পাঁচটি বিমান ও একটি হেলিকপ্টার ভূপাতিত করে বলে দাবি ইউক্রেনের।

শেয়ার করুন