ইউক্রেন ত্যাগ করা বাংলাদেশিদের ফেরত আনতে প্রস্তুত সরকার

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

যুদ্ধের কারণে ইউক্রেন ত্যাগ করা বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনতে প্রস্তুত সরকার। বৃহস্পতিবার এক আন্তমন্ত্রণালয় বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব বলেন, বেশিরভাগই পোল্যান্ডে গেছে। কিছু মানুষ বুখারেস্ট, হাঙ্গেরি ও ভিয়েনায় আছে। পোল্যান্ডে এখন প্রায় ৬০০ জন আছে। এরমধ্যে ১০০ জনের থাকার ব্যবস্থা দূতাবাস করেছে। বাকিরা নিজেদের ব্যবস্থা নিজেরা করে নিয়েছেন।

universel cardiac hospital

তিনি বলেন, আমরা তাদের বলেছি, যদি আপনারা ফিরতে চান তবে আমরা ফিরিয়ে আনবো। তবে তারা এখনও চেষ্টা করছে সেখানে স্থানীয়ভাবে থাকার কোনও ব্যবস্থা করা যায় কিনা। কারণ, অনেকে অনেক টাকা খরচ করে গেছেন।

মাসুদ বিন মোমেন বলেন, আমরা একটি সুখবর পেয়েছি। হাঙ্গেরির একটি বিশ্ববিদ্যালয় ওই দেশে যে ১৫ শিক্ষার্থী আশ্রয় নিয়েছে তাদের শিক্ষার ব্যবস্থা করে দেবে। হয়তো কিছু দিন পরে এরকম সুযোগ আরও তৈরি হবে। তবে আমরা প্রস্তুত আছি তাদের ফেরত আনার জন্য।

ইউক্রেনের পরিস্থিতি নিয়ে তিনি বলেন, কিছু জায়গায় বাংলাদেশিরা আছেন। ভারতীয়রাও আছেন। আমাদের রাষ্ট্রদূতরা ভারতীয়দের সঙ্গে সমন্বয় করছেন। যদি ভারতীয়দের সঙ্গে আমরা তাদের আনতে পারি, তবে অনেক সুবিধা হয়।

জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেন নিয়ে ভোটাভুটিতে বাংলাদেশ ভোটদানে বিরত ছিল। এ বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, আমাদের নীতি হচ্ছে দেশভিত্তিক যদি কোনও রেজুলেশন নেওয়া হয় সেটিতে আমরা পক্ষ নেই না। কেবল সম্প্রতি মিয়ানমারের ক্ষেত্রে এই অবস্থানের পরিবর্তন হয়েছিল।

শেয়ার করুন