রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত দু’টি গণমাধ্যমের ওপর ইইউ’র নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে সেনা অভিযান সংক্রান্ত ‘পদ্ধতিগত ভুল তথ্য’ প্রচার করার অভিযোগে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম আরটি (রাশিয়া টুডে) ও স্পুটনিক বন্ধের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার স্থানীয় সময় সকালে এই ঘোষণা দেওয়া হয়। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর প্রতি দ্রুত এই সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে।

universel cardiac hospital

পলিটিকো’র খবরে বলা হয়েছে, প্রতিষ্ঠান দুটির ইইউ সহযোগীদের সম্প্রচার লাইসেন্স বা অনুমোদন, ট্রান্সমিশন ও বিতরণ ব্যবস্থাও বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্রিটেন, জার্মানি, ফ্রান্স ও স্পেনে আরটি’র ইংরেজি কার্যক্রমের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেল এক বিবৃতিতে বলেন, ইউক্রেন আগ্রাসনের ভুল তথ্য প্রচারের জন্য আরটি ও স্পুটনিককে অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের শৃঙ্খলা ও নিরাপত্তার জন্য এটি সরাসরি হুমকি।
এর আগে আরটি ও স্পুটনিক নিষিদ্ধ করে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা, গুগল, ইউটিউব, টিকটক। এখন টুইটার বলছে, তারা ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা মেনে চলবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার থেকে রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে অভিযান পরিচালনা করে। এর পরিপ্রেক্ষিতে আমেরিকার নেতৃত্বে পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা দিয়েছে। এর মধ্যে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার দু’টি সংবাদমাধ্যমের ওপর এই নিষেধাজ্ঞা দিল।

শেয়ার করুন