দক্ষিণ আফ্রিকা সফরের জন্য বাংলাদেশ দল ঘোষণা

বাংলাদেশ দল
বাংলাদেশ ক্রিকেট দল। সংগৃহীত ছবি

বাংলাদেশ দল আগামী ১২ মার্চ দক্ষিণ আফ্রিকা সফরে যাবে। এই সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ছাড়াও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। বৃহস্পতিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ওয়ানডে ও টেস্টের জন্য আলাদা আলাদা দল ঘোষণা করেছে।

টেস্ট দলে ফিরেছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। দুজনের কেউই নিউজিল্যান্ডে টেস্ট দলে ছিলেন না।

universel cardiac hospital

অবশ্য সাকিবের টেস্ট খেলা নিয়ে আলোচনা অনেক দিনের। কয়েক মাস আগেই টেস্ট থেকে ছয় মাসের ছুটি চেয়েছিলেন। যে বিষয়টি তার আইপিএল খেলার ওপর পুরোপুরি নির্ভর করছিল। শেষ পর্যন্ত আইপিএলে দল না পাওয়াতেই দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলবেন তিনি। তবে ওয়ানডে সিরিজে আগেই খেলার কথা ছিল তার।

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর থেকেই টেস্ট তেমন খেলছেন না সাকিব। কখনও পারিবারিক কিংবা ব্যক্তিগত সমস্যা। কখনও আবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা ইনজুরি সমস্যায় বাংলাদেশের সর্বশেষ খেলা ৯ টেস্টের ৬টি-ই খেলেননি!

১৮ জনের টেস্ট দল ছাড়াও বৃহস্পতিবার ১৬ জনের ওয়ানডে দল ঘোষণা করেছেন নির্বাচকরা। ওয়ানডে দলে নতুন মুখ পেসার খালেদ আহমেদ। এই পেসার এতদিন টেস্ট দলে থাকলেও এবার তাকে ওয়ানডেতে সুযোগ দিয়েছেন নির্বাচকরা। খুলনা টাইগার্সের হয়েবিশ ওভারের টুর্নামেন্টে দারুণ বোলিং করেছিলেন। মূলত নিউজিল্যান্ডের পেস সহায়ক কন্ডিশন বিবেচনা করেই খালেদকে দলে নেওয়া। তবে টেস্ট দল থেকে বাদ পড়েছেন দুই জন। তারা হচ্ছেন নাঈম শেখ ও ফজলে মাহমুদ রাব্বি।

১২ মার্চ একই সঙ্গে ওয়ানডে এবং টেস্ট ক্রিকেটাররা দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন। তামিম ইকবালের নেতৃত্বে ওয়ানডে দল জোহানেসবার্গ ও প্রিটোরিয়ার মাঝামাঝি জায়গার একটি হোটেলে উঠবে। ১৮ মার্চ থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সবই হবে এই দুটি শহরে। এদিকে দক্ষিণ আফ্রিকা পৌঁছেই টেস্ট দল চলে যাবে কেপটাউন। সেখানে গ্যারি কারস্টেনের ক্রিকেট একাডেমিতে মুমিনুলরা অনুশীলনে ঘাম ঝরাবেন। দুই দলের টেস্ট সিরিজ শুরু হবে ৩১ মার্চ। ১২ মার্চ দক্ষিণ আফ্রিকা পৌঁছে মুমিনুলরা দুই সপ্তাহের জন্য অনুশীলন শিবির করবেন ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ কারস্টেনের অধীনে। সেখানে আরও কয়েকজন কোচিং উপদেষ্টাকে নিয়ে তিনি অনুশীলন শিবির পরিচালনা করা হবে।

সূচি অনুযায়ী চারটি ভেন্যুতে ১৮ মার্চ থেকে ১২ এপ্রিল পর্যন্ত দুই ফরম্যাটের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। ১৮ মার্চ সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে শুরু হবে ওয়ানডে সিরিজ। ২০ মার্চ জোহানেসবার্গ এবং ২৩ মার্চ সুপার স্পোর্ট পার্কে রয়েছে দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে। ডারবানে ৩১ মার্চ থেকে শুরু হবে প্রথম টেস্ট। এরপর ৮ এপ্রিল থেকে পোর্ট এলিজাবেথের কেবেরায় শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

ওয়ানডে স্কোয়াড : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, ইবাদত হোসেন চৌধুরী, নাসুম আহমেদ, ইয়াসির আলী চৌধুরী, মাহমুদুল হাসান জয় ও সৈয়দ খালেদ আহমেদ।

টেস্ট স্কোয়াড : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী রাহী, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, শহীদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, সাদমান ইসলাম ও কাজী নুরুল হাসান সোহান।

শেয়ার করুন