ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে ব্যতিক্রমী আয়োজন

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি কোরিয়াস্থ ইউনেস্কোর ’ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডকুমেন্টারি হেরিটেজ’ প্রকাশিত ‘মেমোরি অব দা ওয়ার্ল্ড ফিল্ড উইথ কালার’ শীর্ষক সচিত্র গ্রন্থে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ নতুন আঙ্গিকে উপস্থাপিত হয়েছে। নবীন পাঠকদের জন্য প্রকাশিত গ্রন্থে জাতিসংঘ ঘোষিত এসডিজি লক্ষ্যমালার আলোকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণসহ নয়টি ‘মেমোরি অব দা ওয়ার্ল্ড’ স্মারক ব্যাখ্যা করা হয়েছে।

এই তাৎপর্যপূর্ণ প্রকাশনা উপস্থাপনার লক্ষ্যে আগামী ৭ মার্চ, সোমবার সকাল দশটায় রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রধান মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেবেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ও মুখ্য সমন্বয়ক এসডিজি আবুল কালাম আজাদ ও বাংলাদেশস্থ ইউনেস্কোর প্রতিনিধি বিয়াত্রিস কালডুন। কোরিয়া থেকে ভিডিও সংযোগের মাধ্যমে আলোচনায় যোগ দেবেন আইসিডিএইচ-এর গবেষণা বিভাগের প্রধান সিউং চিউল লী এবং গ্রন্থের সম্পাদক আন্জি কিম। সভাশেষে জয়িতার কণ্ঠে পরিবেশন হবে মুক্তির গান।

universel cardiac hospital

অন্যদিকে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, বিশ্বের শ্রেষ্ঠ ভাষণ’ শীর্ষক এক আলোচনা সভা আগামীকাল অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে রোববার সকাল ১১টায় ঢাকার জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিক্ষাবিদ কবি ড. মুহাম্মদ সামাদ, কবি নির্মলেন্দু গুণ, দৈনিক ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্ত ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মারুফা আক্তার পপি। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. খন্দকার বজলুল হক। সঞ্চালনা করবেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

শেয়ার করুন