‘বাংলাদেশ জাতিসংঘের কর্মচারী না’

নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান
ফাইল ছবি

ইউক্রেন ইস্যুতে জাতিসংঘে বাংলাদেশ নিজের স্বার্থ বিবেচনায় নিয়ে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত ছিল বলে জানিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাংলাদেশ জাতিসংঘের সদস্য, কর্মচারী না। ভোট দেওয়া না দেওয়ার হিসেব আমরা দেশের স্বার্থ চিন্তা করে করব।

আজ শনিবার সকালে সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার মিনা বাজারে ৯ কোটি ৯৯ লাখ টাকার অভ্যন্তরীণ রাস্তা উন্নয়ন কাজের উদ্বোধন শেষে মন্ত্রী এসব কথা বলেন।

universel cardiac hospital

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের নিন্দা জানিয়ে গত বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়। এই প্রস্তাবে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ, ইরান, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ব্রাজিল, আলজেরিয়া, বলিভিয়া, চীন, কিউবা, ইরাক, কাজাখস্তানসহ ৩৫টি দেশ। ১৯৩ সদস্য দেশের পরিষদে ওই প্রস্তাবের পক্ষের সমর্থন দিয়েছে ১৪১ দেশ। আর বিপক্ষে ভোট পড়েছে রাশিয়াসহ ৫ দেশের। বাকি দেশগুলো হলো- বেলারুশ, ইরিত্রিয়া, উত্তর কোরিয়া ও সিরিয়া।

ভোটদানে বিরত থাকা প্রসঙ্গে এম এ মান্নান বলেন, দেশের স্বার্থ শুধু আমরা একা দেখছি না, আরও অনেক দেশ আমাদের মতো দেশের স্বার্থ বিবেচনায় নিয়ে একই অবস্থানে গিয়ে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধ পছন্দ করেন না। আমরা রাশিয়া-ইউক্রেনের কাছে আবেদন করেছি আপনারা শান্তি প্রিয় অবস্থানে গিয়ে সমঝোতা করুন, বাংলাদেশ যতটুকু পারে সাহায্য করবে।

আওয়ামী লীগের বিদায় ঘণ্টা বেজে গেছে-বিএনপির এমন একটি মন্তব্যের জবাবে মন্ত্রী বলেন, বিএনপি বিদায় ঘণ্টা বলার কে, বিদায় ঘণ্টা হচ্ছে বাংলাদেশের মানুষের হাতে। আওয়ামী লীগের যদি বিদায় ঘণ্টা বেজে যায় তাহলে আমরা বিদায় নেব। জনগণের ভোটে আমরা ক্ষমতায় এসেছি, জনগণ ভোট না দিলে আমরা ক্ষমতা ছেড়ে চলে যাবো।

তিনি বলেন, হুমকি ধামকি দিয়ে আওয়ামী লীগকে ভয় দেখানো যাবে না। আওয়ামী লীগ কারো হুমকিতে ভয় পায় না।

এসময় উপস্থিত ছিলেন শান্তিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফারুখ আহমদ, দরগাপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুফি মিয়া, শান্তিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুক্তাদির আহমদ প্রমুখ।

শেয়ার করুন