রব-অলির নেতৃত্বে নতুন জোট গঠনের প্রকাশ্য তৎপরতা!

হাসান শান্তনু

আগামী সংসদ নির্বাচন সামনে রেখে নতুন রাজনৈতিক জোট গঠনের পরিকল্পনা করছে আ স ম আবদুর রবের জেএসডি, কর্নেল (অব.) অলি আহমদের এলডিপি ও সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের কল্যাণ পার্টি। বিএনপির বলয়ের বাইরে এসে জাতীয়তাবাদী ঘরানার নতুন জোটের কথা ভাবছে দলগুলো। গত রোববার রাতে নতুন জোট, জাতীয় সরকার গঠন ইত্যাদির বিষয়ে বৈঠক করেন রব ও অলি। এ বৈঠকের মধ্য দিয়ে ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটভুক্ত দুটি দলের সঙ্গে বিএনপির বিরোধ ও নতুন জোট গঠনের তৎপরতা প্রকাশ্য হলো বলে মনে করছেন অনেকে।

রোববার রাতে অলি আহমদের ঢাকার মহাখালীর বাসায় ওই বৈঠক অনুষ্ঠিত হয়। রাত ৮টা থেকে টানা তিনঘণ্টা ওই বৈঠকে চলমান রাজনৈতিক পরিস্থিতি, জাতীয় সরকারের রূপরেখা, ঐক্য ও জোট গঠনের বিষয়ে আলোচনা হয় বলে দুইনেতার ঘনিষ্ঠ সূত্র মত ও পথকে জানায়। যোগাযোগ করলে বৈঠকে জাতীয় সরকারের রূপরেখা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান এলডিপির মহাসচিব ড. রেদোয়ান আহমেদ।

universel cardiac hospital

গত ১০ মার্চ মত ও পথ প্রতিবেদন প্রচার করে ‘রব-অলির নেতৃত্বে নতুন জোট’ শিরোনামে। বিএনপির নেতৃত্বের ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের শরিক কয়েকটি দল নতুন জোট হলে যোগ দিতে পারে। জোট গঠনের প্রক্রিয়ায় মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যকে যুক্ত করার আলোচনা চলছে। গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন রাজি হলে তাঁকে জোটের নেতৃত্বে রাখার পরিকল্পনা আছে।

সম্ভাব্য জোটের নেতারা বিএনপির ‘নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন আয়োজনের দাবির’ সঙ্গে একমত ছিলেন আগে। গত কয়েক মাস ধরে তাঁদের দাবি, জাতীয় সরকার গঠনের। দেশে বিদ্যমান ‘সব সংকট নিরসনের একমাত্র বিকল্প জাতীয় সরকার গঠন’ বলে মনে করেন তাঁরা। তাঁদের দাবির পক্ষে ইতোমধ্যে সমমনা দল গণফোরাম (মন্টু), বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, রাষ্ট্র সংস্কার, গণঅধিকার পরিষদ ঐকমত্যে পৌঁছেছে বলে বিভিন্ন সূত্র মত ও পথকে জানায়।

গত সংসদ নির্বাচনের আগে গঠিত ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী জেএসডি ও এলডিপির ‘জাতীয় সরকার গঠনের’ দাবির সঙ্গে একমত। তিনি বিএনপির শুভাকাঙ্ক্ষী হিসেবে পরিচিত। বিএনপির ‘সন্দেহ’, রব-অলির নেতৃত্বে গঠন হতে যাওয়া জোটের পেছনে ডা. জাফরুল্লাহর ‘ভূমিকা’ থাকতে পারে। এ ছাড়া বিএনপি নিজ দলসহ জোটের অন্তত দশ-বারো নেতার দিকে সন্দেহের চোখ রাখছে। বিকল্প জাতীয়তাবাদী রাজনৈতিক জোট গঠনের বিষয়ে দলটির শীর্ষপর্যায়ের কাছে তথ্য আছে। এর সঙ্গে দল ও জোটের গুরুত্বপূর্ণ কয়েক নেতা যুক্ত আছেন।

এতে পরবর্তী সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপির নতুন ঐক্য গড়ার উদ্যোগ আপাতত ‘হোঁচট’ খেলো। সরকারবিরোধি যতো দলকে জোটে ভেড়ানোর পরিকল্পনা করেছিল দলটি, সবাইকে শেষ পর্যন্ত পাওয়া যাবে কী না, এ বিষয়ে ‘অনিশ্চয়তা’ দেখা দিয়েছে। বিএনপির দাবি, রব-অলির নতুন জোট গঠনের পরিকল্পনা ও নিজ দলের কয়েক নেতার এর সঙ্গে গোপনে সম্পৃক্ততার পেছনে দূর থেকে সরকারসংশ্লিষ্ট কোনো গোষ্ঠীর সমর্থন থাকতে পারে। আবার বিএনপিকে চাপে রাখতে জামায়াতও এ কৌশল করাতে পারে।

শেয়ার করুন