অধিকৃত পশ্চিম তীরে ৩ ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার তেল আবিবের একটি রাস্তায় মারাত্মক গুলি চালানোর পর ইসরায়েলি পুলিশ ঘটনাস্থলটি সুরক্ষিত করে

পবিত্র রমজান মাসকে সামনে রেখে ইসরাইল ও অধিকৃত পশ্চিম তীরের মধ্যকার গত দুই সপ্তাহ ধরে উত্তেজনা বৃদ্ধির মধ্যেই বেথেলহামে একজনকে ছুরিকাঘাতে হত্যাসহ ৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার (৩১ মার্চ) জেনিনে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানের সময় নাবালক সানাদ আবু আত্তিয়েহ (১৭) এবং ইয়াজিদ আল-সাদি (২৩) কে গুলি করে হত্যা করা হয়েছে।

universel cardiac hospital

পৃথকভাবে ইসরায়েলি সেনাবাহিনী বৃহস্পতিবার ভোরে বেথেলহাম শহরের দক্ষিণে গুশ ইতজিয়নের অবৈধ বসতির কাছে ছুরি হামলা চালিয়ে একজন ফিলিস্তিনি ব্যক্তিকে হত্যা করেছে, চারজন ইসরায়েলি আহত হয়েছে। দক্ষিণ অধিকৃত পশ্চিম তীরের হেবরনের কাছে তারকুম্যা গ্রামের নিদাল জুমা জাফরা (৩০) নামে ওই ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে।

স্থানীয় মিডিয়া রিপোর্টে বলা হয়, জেনিনে সেনাবাহিনীর অভিযানের সময় অন্যান্য ১৫ জন ফিলিস্তিনি সক্রিয় গোলাবারুদে আহত হয়েছে, অন্তত তিনজনের অবস্থা গুরুতর।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেনাবাহিনী জেনিন পাবলিক হাসপাতালের কাছে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে যা জরুরি বিভাগে প্রবেশ করে এর কার্যক্রম ব্যাহত করেছে।

সেনাবাহিনী ফিলিস্তিনি ব্যক্তি দিয়া হামারশেহ (২৭)-এর বাড়িতেও অভিযান চালিয়ে লুটপাট করেছে। তিনি মঙ্গলবার তেল আবিবের পূর্বে বেনি ব্র্যাকের অতি-অর্থোডক্স শহরে গুলিবর্ষণ করে একজন পুলিশ সহ পাঁচজন ইসরায়েলিকে হত্যা করেছিলেন।

হামারশেহ পুলিশের সাথে সশস্ত্র সংঘর্ষে গুলিবিদ্ধ হয়েছিলেন। তিনি ছিলেন একজন শ্রমিক যে কিনা বেনি ব্রাকে কাজ করতো। কিন্তু সে জেনিন শহরের বাইরে ইয়াবাদ গ্রামে বাস করতো।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, প্রতিরোধ সৃষ্টি করতে হামারশেহের বাড়ি ধ্বংসের জন্য স্থাপন করা হয়েছে।

ইসরায়েলের অভ্যন্তরে ফিলিস্তিনিদের তিনটি পৃথক হামলায় তিন পুলিশ কর্মকর্তা সহ প্রায় ১১ ইসরায়েলি মারা গেছে। এমন সহিংসতার ঊর্ধ্বে যা বছরের পর বছর প্রত্যক্ষ করা হয়নি।

রোববার উত্তরের শহর উম্ম আল-ফাহম থেকে দুই ফিলিস্তিনি বন্দুকধারী হাদেরা (খদেইরা) শহরে গুলি চালিয়ে দুই সীমান্ত পুলিশ কর্মকর্তাকে হত্যা করে।

২২ শে মার্চ একটি হামলার পরে নাকাবের (নেগেভ) হুরা গ্রামের এক ফিলিস্তিনির ছুরিকাঘাত এবং গাড়িতে হামলায় চার ইসরায়েলি নিহত হয়। পুলিশ বা সশস্ত্র ইসরায়েলি বেসামরিকরা ঘটনাস্থলে সমস্ত ফিলিস্তিনি হামলাকারীকে গুলি করে হত্যা করে ফেলে।

বেনেট বুধবার ইসরায়েলিদের বলেছিলেন, এখনি অস্ত্র বহন করার সময়।

ইসরাইল অধিকৃত পশ্চিম তীরে, ইসরায়েলের অভ্যন্তরে এবং অবরুদ্ধ গাজা উপত্যকায় হাজার হাজার শক্তি মোতায়েন করেছে।

সাম্প্রতিক দিনগুলোতে অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা প্রধান সড়কে সমাবেশ করেছে এবং সালফিট ও নাবলুসের কাছে ফিলিস্তিনি যানবাহনে হামলা চালিয়েছে। গত বছরের এপ্রিল ও মে থেকে এই অঞ্চলে উত্তেজনা তুঙ্গে রয়েছে।

শেখ জারাহ ফিলিস্তিনি এলাকার বাসিন্দাদের জোরপূর্বক বাস্তুচ্যুত করার জন্য ইসরায়েলের প্রচেষ্টা এবং ২০২১ সালের রমজান মাসে অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে পরবর্তী সহিংস অভিযানের ফলে ব্যাপক ফিলিস্তিনি বিক্ষোভ এবং ইসরায়েল ও ফিলিস্তিনি আন্দোলনের মধ্যে ১১ দিনের সংঘর্ষ শুরু হয় অবরুদ্ধ গাজা উপত্যকায়।

শেয়ার করুন