রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রাংশ সরবরাহ স্বাভাবিক রেখেছে রাশিয়া

পাবনা প্রতিনিধি

রূপপুর পারমাণবিক বিদ্যৎকেন্দ্র
রূপপুর পারমাণবিক বিদ্যৎকেন্দ্র। ফাইল ছবি

পাবনার ঈশ্বরদীর রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য নিরবচ্ছিন্ন যন্ত্রপাতি সরবরাহ অব্যাহত রেখেছে রাশিয়া। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে রোসাটম জানিয়েছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নতুন ব্যাচের সরঞ্জামসহ একটি কার্গো জাহাজ সম্প্রতি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে বাংলাদেশের উদ্দেশে ছেড়েছে।

রাশিয়ান ঠিকাদার প্রতিষ্ঠান রোসাটম আরও জানায়, বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের এক এবং দুই ইউনিটের সরঞ্জামগুলোতে ১ হাজার ৫৭৩ টন ওজনের ১ হাজার ৩০০ পণ্য অন্তর্ভুক্ত। বিবৃতি অনুসারে, জুন মাসে বিদ্যুৎকেন্দ্রে পণ্য সরবরাহ করা হবে বলে আশা করা হচ্ছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেরি বলেন, “চলমান আন্তর্জাতিক পরিস্থিতি সত্ত্বেও, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য আমরা নির্মাণ ও সরঞ্জাম সরবরাহ উভয়ক্ষেত্রেই সমস্ত বাধ্যবাধকতা পূরণ করবো।”

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দুটি রাশিয়ান ভিভিইআর-১২০০ চুল্লি দিয়ে সজ্জিত করা হবে যার মোট ক্ষমতা ২ হাজার ৪০০ মেগাওয়াট।

রোসাটম স্টেট কর্পোরেশনের ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রকল্পের সাধারণ ডিজাইনার ও ঠিকাদার। প্রকল্পের বাস্তবায়নকারী কর্তৃপক্ষ বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের মতে, বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটটি ২০২২ সালে এবং দ্বিতীয় ইউনিট ২০২৪ সালে কাজ শুরু করার কথা থাকলেও সম্প্রতি প্রথম ইউনিটের অপারেশনের সময়সীমা পুনর্নির্ধারণ করে ২০২৪ এবং দ্বিতীয় ইউনিটটি আরও এক বছর পরে শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।।

শেয়ার করুন