পাসপোর্ট সূচকে বাংলাদেশের এক ধাপ অবনমন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশি পাসপোর্ট

বিশ্বের বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন সূচক তালিকায় এক ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের পাসপোর্টের। বর্তমানে বিশ্বের ১১২টি দেশের মধ্যে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ১০৪তম, যা দুর্বলতম পাসপোর্টের দিক থেকে নবম। বাংলাদেশি পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়াই ভ্রমণ করা যায় বিশ্বের ২২৭ দেশের মধ্যে মাত্র ৪০টিতে। এর আগে ২০২০ সালে এই পাসপোর্ট নিয়ে আগে থেকে ভিসা ছাড়াই ৪১টি দেশ ভ্রমণ করতে পারতেন বাংলাদেশিরা।

বিশ্বে পাসপোর্টের মান নির্ধারণকারী সূচক ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স-২০২২’ এর সর্বশেষ সংস্করণে এই তথ্য উঠে এসেছে। সর্বশেষ সূচকে বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে আছে কসোভো ও লিবিয়া। এতে বাংলাদেশের এক ধাপ অবনমন হয়েছে। চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশের অবস্থান ছিল ১০৩তম।

universel cardiac hospital

সূচক অনুসারে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, ভূটান, মিয়ানমার ও শ্রীলঙ্কার পাসপোর্ট বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে। দেশগুলোর অবস্থান যথাক্রমে ৮৫, ৯১, ৯৮ ও ১০৩তম।

অন্যদিকে সূচকে নেপাল, পাকিস্তান ও আফগানিস্তান বাংলাদেশের চেয়ে পিছিয়ে রয়েছে। এই দেশগুলোর পাসপোর্টের অবস্থান যথাক্রমে ১০৬, ১০৯ ও ১১২তম।

আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) ভ্রমণ বিষয়ক তথ্য নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনার্স এ সূচক তৈরি করে থাকে। পাসপোর্টের মান নির্ধারণের ক্ষেত্রে দেশভিত্তিক স্কোর দেওয়া হয় এই সূচকে। একটি দেশের পাসপোর্টধারীরা আগে থেকে ভিসা ছাড়াই বিশ্বের কতটি দেশে যেতে পারেন, তার ওপর নির্ভর করে এই স্কোরিং করা হয়।

সর্বশেষ প্রকাশিত এই সূচকে যৌথভাবে শীর্ষস্থানে অবস্থান করছে সিঙ্গাপুর ও জাপান। দেশ দুটির নাগরিকরা মোট ১৯২টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পান।

এদিকে, সূচকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন রয়েছে ৩৪তম অবস্থানে। ১৪৩টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে দেশটির। অন্যদিকে, ইউক্রেনে আগ্রাসন চালানো রাশিয়া আছে ৪৯তম অবস্থানে। রাশিয়ানরা ১১৭টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

শেয়ার করুন