যুদ্ধজাহাজ ডুবির পর ইউক্রেনে হামলা বাড়িয়েছে রাশিয়া

মত ও পথ ডেস্ক

কৃষ্ণসাগরে যুদ্ধজাহাজ মস্কোভা ডুবির পর ইউক্রেনে হামলা জোরদার করেছে রাশিয়া। আজ শনিবার ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং পশ্চিমাঞ্চলীয় লিভিভ শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকাজ চলছে বলে কিয়েভের মেয়র জানিয়েছেন।

মস্কো বলেছে, শুক্রবার রাতে কিয়েভে একটি ট্যাংক তৈরির কারখানা ধ্বংস করার পর দেশটির ১৬টি সামরিক স্থাপনায় হামলা চালানো হয়েছে। খবর বিবিসি, এএফপি ও আল জাজিরার।

universel cardiac hospital

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেঙ্কোভ স্থানীয় সময় আজ শনিবার বলেছেন, রুশ বিমানবাহিনী উচ্চক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে রাতারাতি ইউক্রেনের ১৬টি সামরিক স্থাপনা ধ্বংস করেছে।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, হামলার শিকার ১৬টি সামরিক স্থাপনার মধ্যে ওডেসা অঞ্চলের পোভস্তানস্কো গ্রামে ইউক্রেনের সামরিক যানের ১১টি সংরক্ষণাগারও রয়েছে।

কোনাশঙ্কোভ জানান, রুশ সেনারা ইউক্রেনের নিকোলেইভ শহরের কাছে ক্ষেপণাস্ত্র ও গোলার দুটি গুদাম ধ্বংস করেছে। এ ছাড়া পোলতাভা শহরের দক্ষিণ-পূর্বে রাডার ও নিজেদের মধ্যে যোগাযোগের সরঞ্জামের গুদাম, পোলতাভা শহরের দক্ষিণে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রের গুদাম এবং গুসারভকা গ্রামে বিমানবাহিনীর ৯৫তম ব্রিগেডের ইউক্রেনীয় ইউনিটগুলোর একটি ঘাঁটিতে হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি ট্যাংক তৈরির কারখানা এবং নিকোলেইভের সামরিক সরঞ্জাম মেরামতের জন্য একটি ওয়ার্কশপও ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংস করা হয়েছে বলে তিনি জানান।

গত বৃহস্পতিবার কৃষ্ণসাগরে ডুবে যায় রাশিয়ার নৌবহরে থাকা যুদ্ধজাহাজ মস্কোভা। সোভিয়েত আমলে তৈরি এই যুদ্ধজাহাজ রুশ বাহিনীর শৌর্যের প্রতীক।

রাশিয়া বলেছে, জাহাজটিতে আগুন লাগে। পরে সেটি তীরের দিকে টেনে নেওয়ার সময় ঝড়ের কবলে পড়ে ডুবে যায়। তবে ইউক্রেন কর্তৃপক্ষ বলছে, জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল তারা।

শেয়ার করুন