দেশে করোনায় দারিদ্র্য বাড়ার তথ্য মনগড়া: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, কিছু গবেষণা ও সামাজিক সংস্থা মানুষকে বিভ্রান্ত করার লক্ষ্যে করোনায় দেশে দারিদ্র্য বাড়ার মনগড়া, উদ্দেশ্যপ্রণোদিত রিপোর্ট প্রকাশ করেছিল। দেশে ২০২০ সালের চেয়ে ২০২১ সালে দারিদ্র্য কমেছে—বিশ্বব্যাংকের প্রতিবেদনের তথ্য উল্লেখ করে এসব কথা বলেন তিনি।

সম্প্রতি বাংলাদেশের অগ্রগতি নিয়ে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট–রিকভারি অ্যান্ড রেজিলিয়েন্স এমিড গ্লোবাল আনসার্টেইনটি’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক। এ বিষয়ে আজ শনিবার দুপুরে রাজধানীর মিন্টো রোডের সরকারি বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

universel cardiac hospital

হাছান মাহমুদ বলেছেন, বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে দারিদ্র্য শূন্য দশমিক ৬ শতাংশ কমেছে। অর্থাৎ আগে যেখানে দারিদ্র৵ ১২ দশমিক ৫ শতাংশ ছিল, সেটি এখন ১১ দশমিক ৯ শতাংশে দাঁড়িয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, আমরা যে এতদিন ধরে বলে এসেছি, করোনা মহামারির মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে দারিদ্র্য কমেছে, সেই কথাটিই বিশ্বব্যাংকের রিপোর্টে উঠে এসেছে।

এ সময় বাংলাদেশের কিছু গণমাধ্যমের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, বিশ্বব্যাংকের রিপোর্ট বলছে, বাংলাদেশে দারিদ্র্য কমছে; অথচ আমরা দেখেছি, কিছু পত্রপত্রিকায় দেশে দারিদ্র্য বাড়ছে বলা হয়েছে।

তিনি বলেন, যে পত্রিকা ও যারা এ ধরনের মনগড়া তথ্য প্রকাশ করেছেন, আশা করি বিশ্বব্যাংকের রিপোর্টের পর এখন তারা সতর্ক হবেন। দারিদ্র্য নিয়ে বিভ্রান্ত্রিমূলক অপপ্রচারের অপচেষ্টা বন্ধ হবে।

তথ্যমন্ত্রী আরও বলেন, করোনা মহামারির মধ্যে ২০২০-২১ সালে পৃথিবীর মাত্র যে ২০টি দেশে জিডিপি প্রবৃদ্ধির হার ধনাত্মক, সেগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। বাংলাদেশের আগের দুটি দেশ—দক্ষিণ সুদান ও গায়েনার অর্থনীতির আকার ও জনসংখ্যা আমাদের চেয়ে অনেক কম।

শেয়ার করুন