পূর্ব ইউক্রেনে ‘ব্যাটল অব দনবাস’ ঘোষণা, রাশিয়ার সর্বাত্মক হামলা অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের শহরে শহরে ধ্বংসযজ্ঞ
ইউক্রেনের শহরে শহরে ধ্বংসযজ্ঞ। ফাইল ছবি

ইউক্রেনের পূর্বাঞ্চলে হামলা জোরদার করেছে রাশিয়া। তারই ধারাবাহিকতায় পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলে সর্বাত্মক হামলা চালাচ্ছে রুশ বাহিনী। ইউক্রেন একে ‘ব্যাটল অফ ডনবাস’ বা ডনবাসের যুদ্ধ হিসাবে বর্ণনা করেছে। পূর্ব ইউক্রেনের শহর ক্রেমনিনও দখল করে নিয়েছে রাশিয়া।

আগে ইউক্রেনের কর্মকর্তারা জোর দিয়ে বলেছিলেন, তাদের সৈন্যরা রাশিয়ার নতুন আক্রমণকে প্রতিহত করবে। কিন্তু রাশিয়া ইউক্রেনের শতাধিক স্থানে রাতারাতি ক্ষেপনাস্ত্র হামলা চালিয়েছে। পূর্ব ইউক্রেনে এখন সর্বাত্মক হামলা চালাচ্ছে রাশিয়া।

universel cardiac hospital

মঙ্গলবার লুহানস্কের আঞ্চলিক গভর্নর সের্হি গাইদাই বলেন, রাশিয়া দনবাস শহরের ১৮ হাজার বাসিন্দার শহর ক্রেমনিন দখলে নিয়েছে। রুশ বাহিনী সব দিক থেকে আক্রমণ করেছে। শহর কর্তৃপক্ষ বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছিল। সেখানে বেসামরিক মৃতদের সংখ্যা গণনা করা অসম্ভব ছিল।

মস্কো তার নতুন অভিযান সম্পর্কে বিবৃতি দিয়েছে। কিন্তু পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিশ্চিত করে বলেছেন, এই অভিযানের আরেকটি পর্যায় শুরু হচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, রাশিয়া পদ্ধতিগতভাবে দোনেৎস্ক এবং লুহানস্ককে মুক্ত করার পরিকল্পনা চালিয়ে যাচ্ছে। এ প্রদেশ গুলোকে কিয়েভের অধীন থেকে মুক্ত করতে চায় রাশিয়া।

রাশিয়ার সামরিক অভিযানের অগ্রতি মেনে নিয়ে প্রেসিডেন্ট জেলোনস্কি বলেন, তারা সেখানে যতই রুশ সৈন্য পাঠাক না কেন, আমরা যুদ্ধ করব। আমরা নিজেদের রক্ষা করব।

মার্চে উত্তর কিয়েভ আক্রমণের সময় থেকে ইউক্রেনীয় বাহিনী পিছু হটে। রাশিয়া তখন কিয়েভের পরিবর্তে দনবাসে স্থল আক্রমণের জন্য পুনঃসংগঠিত হতে পূর্ব দিকে সৈন্য পাঠাতে থাকে। ইতোমধ্যে রাজধানীসহ অন্যান্য লক্ষ্যবস্তুতেও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে রাশিয়া।

শেয়ার করুন