বঙ্গবন্ধুর ঘাতকের প্রতি ‘শ্রদ্ধা’, রহমত উল্লাহকে ঢাবির কার্যক্রম থেকে অব্যাহতি

ঢাবি প্রতিনিধি

জাতির জনক ও সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘাতক খন্দকার মোশতাককে ‘শ্রদ্ধা’ জানানোয় বিতর্কের মুখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি ও আইন অনুষদের ডিন অধ্যাপক রহমত উল্লাহকে প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

একই সঙ্গে ঘটনা খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আজ বুধবার অনুষ্ঠিত ঢাবির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে রহমত উল্লাহকে তাঁর বক্তব্যের ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

universel cardiac hospital

গত ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে ঢাবি প্রশাসন। সেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রহমত উল্লাহ মুজিবনগর সরকারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে খন্দকার মোশতাকের প্রতিও ‘শ্রদ্ধা’ জানিয়েছেন বলে অভিযোগ উঠে।

এ নিয়ে সোচ্চার হন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ। ঢাবির উপাচার্য মো. আখতারুজ্জামান ওই অনুষ্ঠান শেষে সাংবাদিকদেরকে বলেন, রহমত উল্লাহর বক্তব্যের ওই অংশটি প্রত্যাহার করা হয়েছে।

খন্দকার মোশতাককে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারীদের একজন হিসেবে বিবেচনা করা হয়। তাকে ‘শ্রদ্ধা জানানোর’ প্রতিবাদে সরব হয় ছাত্রলীগ। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও সমালোচনার ঝড় ওঠে।

এই প্রেক্ষাপটে গত সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাব ভবনে সংবাদ সম্মেলন করে ‘ভুল করে থাকলে ক্ষমা প্রার্থনা’ করেন অধ্যাপক রহমত উল্লাহ। তবে ওই দিনই রহমত উল্লাহর ক্ষমা প্রার্থনা এবং তাঁর বিষয়ে ‘যথোপযুক্ত ব্যবস্থা’ নেওয়ার দাবি জানিয়ে উপাচার্যকে স্মারকলিপি দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। উপাচার্য ছাত্রলীগের দাবি ও বক্তব্যের সঙ্গে একাত্মতা জানান।

শেয়ার করুন