সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় বাংলাদেশের নিন্দা

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ফাইল ছবি

সুইডেনে গত বৃহস্পতিবার, ১৪ এপ্রিল স্ট্রাম কুর্স নামের কট্টরপন্থী দল মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পুড়িয়ে দেয়। এরপর দেশটির বিভিন্ন শহরে ডানপন্থীরা পবিত্র কোরআন পোড়ায়। এর তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

বুধবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, পবিত্র কোরআন পোড়ানো পরবর্তী অস্থিতিশীলতা ও সংঘাতে সাধারণ মানুষ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হতাহতের ঘটনায় বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন।

universel cardiac hospital

এই বিবৃতিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ বিশ্বাস করে, যে কোনো ধর্ম চর্চার স্বাধীনতা অবশ্যই থাকতে হবে। এ ছাড়া সুইডেনের এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত সব পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

একই সঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থান নষ্ট হয় এমন যে কোনো ধরনের অযৌক্তিক পদক্ষেপ না নেওয়ারও আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।

এদিকে গতকাল বুধবার দুপুরে ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক উপদেষ্টা রাশেদ হোসেনের সঙ্গে বৈঠকের পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সুইডেনের এই ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, সুইডেনের মতো দেশে এমন ঘটনা নিয়ন্ত্রণ করতে না পারলে এর প্রভাব বিশ্বের অন্যান্য এলাকায়ও পড়তে পারে।

বাংলাদেশেও আগে এ রকম অপচেষ্টা হয়েছে মন্তব্য করে শাহরিয়ার আলম বলেন, ইউরোপের মতো দেশগুলোয় এই ধরনের চেষ্টা বা অপচেষ্টা যদি ত্বরিত গতিতে নিয়ন্ত্রণ না করা যায়, তবে এর প্রভাব বাংলাদেশ বা পার্শ্ববর্তী যে কোনো দেশে পড়তে পারে।

শেয়ার করুন