আজ বিশ্ব ধরিত্রী দিবস

নিজস্ব প্রতিবেদক

আজ ২২ এপ্রিল, বিশ্ব ধরিত্রী দিবস। পরিবেশ সম্পর্কে জনগণের সচেতনতা বাড়াতে বাংলাদেশসহ ১৯৩টি দেশে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হবে। পরিবেশ ও প্রকৃতির ভারসাম্য রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখা দিবসটির একমাত্র লক্ষ্য। এ বছর দিবসটির স্লোগান, ‘ধরিত্রী রক্ষায় বিনিয়োগ করো।’ 

পৃথিবীকে নিরাপদ, বাসযোগ্য রাখতে জলবায়ু সংকট ও পরিবেশ দূষণ রোধে তাৎক্ষণিক পদক্ষেপের প্রয়োজনীয়তার দিকে দৃষ্টি আকর্ষণ করতে সারা বিশ্বের পরিবেশ সচেতন মানুষ আজ বিভিন্ন কার্যক্রমে অংশ নেবেন। অন্যান্য বছরের মতো দিবসটি উপলক্ষে আজ সরকারি ও বেসরকারি উদ্যোগে দেশে দেশে আলোচনা সভা, বর্ণাঢ্য শোভাযাত্রা ইত্যাদির আয়োজন হবে।

universel cardiac hospital

১৯৭০ সালের ঘটনা। জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাস্তায় নেমে এসেছিলেন যুক্তরাষ্ট্রের অন্তত দুই কোটি মানুষ। সেই থেকেই দিবসটির সূত্রপাত। ১৯৭০ সালে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন দিবসটির প্রচলন করেন। এ কারণে পরবর্তীকালে তাঁকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে ভূষিত করা হয়।

সাম্প্রতিক দশকগুলোতে জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলন ও আলোচনা পৃথিবীজুড়েই চলছে। অনেক দেশ নিয়েছে অনেক কার্যকর উদ্যোগ। বিপরীতে, উদাসীনতার দায়ে কোনো কোনো প্রভাবশালী দেশ হয়েছে সমালোচিত।

বিশেষজ্ঞরা মনে করেন, বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণের অভিজ্ঞতা থেকে শিক্ষা নেওয়া উচিত মানুষের। এ পৃথিবীকে বাস-উপযোগী রাখতে সবার যথাযথ ভূমিকা রাখা উচিত।

এদিকে বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি ‘পৃথিবীকে রক্ষা করতে বাস্তুসংস্থানসমূহ নিরাপদ করি’ শিরোনামের আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। আজ বিকেল ৪টায় ঢাকার সিরডাপ মিলনায়তনের সেমিনার হলে এর আয়োজন হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন পরিবেশ বিজ্ঞানী ড. আতিক রহমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. খন্দকার বজলুল হক। স্বাগত বক্তব্য রাখবেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

শেয়ার করুন