‘বঙ্গবন্ধু’ উপন্যাস প্রকাশ করেছে ভারতীয় আনন্দ পাবলিশার্স

মত ও পথ ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের স্বনামধন্য প্রকাশনা সংস্থা আনন্দ পাবলিশার্স থেকে লেখক ও সাংবাদিক মোস্তফা কামালের লেখা উপন্যাস ‘বঙ্গবন্ধু’ প্রকাশিত হয়েছে।

সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বইটি গত পহেলা বৈশাখের দিনে প্রকাশিত হয়েছে। সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। খবর বাসসের।

universel cardiac hospital

২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আনন্দ পাবলিশার্স উপন্যাসটি প্রকাশের উদ্যোগ নেয়। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণে মহামারির কারণে প্রকাশনা স্থগিত হয়ে যায়।

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় পহেলা বৈশাখে বইটি প্রকাশিত হয়। উপন্যাসটি ইতিমধ্যেই ভারতের বাজারে পাওয়া যাচ্ছে। শিগগির এটি বাংলাদেশের বাজারে পাওয়া যাবে বলে বাসসের প্রতিবেদনে বলা হয়।

উপন্যাসটি সম্পর্কে লেখক মোস্তফা কামাল বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে উপন্যাস লেখার জন্য দীর্ঘ ১৮ বছর গবেষণা করেছি। দেশে-বিদেশে গ্রন্থাগারে কাজ করেছি। শত শত বই, পত্রপত্রিকা পড়েছি। এরপর উপন্যাসটি লেখা শুরু করি। উপন্যাসের সময়কাল ১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত।

মোস্তফা কামাল দেশের জনপ্রিয় ঔপন্যাসিক। তিনি ১৯৮৪ সালে লেখালেখি শুরু করেন। ১৯৯১ সালে পেশাদার সাংবাদিক হিসেবে কাজ শুরু করেন। তিনি দৈনিক সংবাদ, প্রথম আলো ও কালের কণ্ঠ পত্রিকায় দায়িত্ব পালন করেছেন।

শেয়ার করুন