শেখ হাসিনাকে দিল্লি সফরে নরেন্দ্র মোদির আমন্ত্রণ, কাল ঢাকায় আসছেন জয়শঙ্কর

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আগামীকাল বৃহস্পতিবার ঢাকায় সফরে আসছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণপত্র নিয়ে তিনি এ সফর করবেন।

আগামী জুন মাসের শেষ দিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তনয়া, টানা তৃতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের প্রস্তাব রয়েছে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

universel cardiac hospital

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা গত সোমবার নয়াদিল্লিতে গণমাধ্যমকে জানিয়েছেন, জয়শঙ্কর এ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ভারতের প্রধানমন্ত্রী মোদির আমন্ত্রণপত্র হস্তান্তর করবেন।

বাসস আজ এক প্রতিবেদনে জানায়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার দুপুর ২টা ১০ মিনিটে ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ ফ্লাইটে রাজধানীর কুর্মিটোলায় বাংলাদেশ বিমান বাহিনী (বিএএফ) বঙ্গবন্ধু ঘাঁটিতে পৌঁছানোর কথা রয়েছে। জয়শঙ্কর ঢাকায় আসছেন অর্ধদিনের সরকারি সফরে।

জয়শঙ্কর বিকেল ৪টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর বিকেল ৫টায় ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ফরেন সার্ভিস একাডেমিতে জয়শঙ্করের সম্মানে ইফতার ও নৈশভোজের আয়োজন করবেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সর্বশেষ ২০২১ সালের মার্চে বাংলাদেশ সফর করেন।

পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন জানান, জয়শঙ্কর ঢাকায় সফরকালে নয়াদিল্লিতে অনুষ্ঠেয় বাংলাদেশ-ভারত জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) সপ্তম বৈঠকের তারিখ ঠিক করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ইন্ডিয়ান ইকোনমিক সামিটে যোগ দিতে সর্বশেষ গত ৩ থেকে ৬ অক্টোবর নয়াদিল্লি সফর করেন। সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করেন।

এ ছাড়া ভারতের প্রধানমন্ত্রী মোদি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং ভারত-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপনে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে গত ২৬ থেকে ২৭ মার্চ বাংলাদেশ সফর করেন।

ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ বাংলাদেশের ৫০তম বিজয় দিবস উদযাপনে যোগ দিতে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে গত ১৫ থেকে ১৭ ডিসেম্বর বাংলাদেশে রাষ্ট্রীয় সফর করেন।

শেয়ার করুন