ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাখোঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা

মত ও পথ ডেস্ক

টানা দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ইমানুয়েল ম্যাখোঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সংক্রান্ত এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, ফ্রান্সের সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে আপনার বিজয়ে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। এই বিজয়ে আপনার প্রতি ফরাসী জনগণের আস্থা ও বিশ্বাসের প্রতিফলন ঘটেছে।

মঙ্গলবার ইমানুয়েল ম্যাখোঁকে শুভেচ্ছা জানিয়ে এই বার্তা দেন শেখ হাসিনা। বার্তায় বলা হয়, ফ্রান্সের জনগণের কল্যাণ ও সমৃদ্ধি নিশ্চিত করতে আপনার উদ্যোগ ও প্রতিশ্রুতি আপনাকে পুনরায় নির্বাচিত করেছে। আপনারই কথামতো এই নির্বাচন ছিল ইউরোপীয় ইউনিয়ন, ধর্মনিরপেক্ষতা ও ভ্রাতৃত্বের জন্য একটি গণভোট। খবর বাসসের।

শেখ হাসিনা বার্তায় ম্যাখোঁকে বলেন, আমার দৃঢ় বিশ্বাস— ফ্রান্সের জনগণ আপনার মূল্যবোধ ও ভিশনের কারণেই এই রায় দিয়েছে। আপনার সক্ষম নেতৃত্বে ফ্রান্স ইউরোপীয় ইউনিয়নের বাইরেও বৈশ্বিক পর্যায়ে অব্যাহতভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আমি বিশ্বাস করি।

প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনের কথা স্মরণ করে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট ক্ষেত্রে দুই দেশের মধ্যকার সম্পর্ক আগামী দিনগুলোতে আরও দৃঢ় ও শক্তিশালী হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

শেখ হাসিনা বলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ব্যবসা-বাণিজ্যে সহযোগিতা ও নিরাপত্তা সহযোগিতা জোরদারে আমাদের প্রচেষ্টায় ফ্রান্স আমাদের পাশেই আছে বলে মনে করি।

প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে বিশেষ করে জলবায়ু পরিবর্তন, জঙ্গিবাদ দমন, নিয়মিত অভিবাসন এবং লিঙ্গ সমতার ক্ষেত্রে ম্যাখোঁর সঙ্গে তিনি ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

প্রধানমন্ত্রী গত বছরের নভেম্বর মাসে তাঁর ফ্রান্স সফরের কথা উল্লেখ করে ম্যাখোঁর আতিথেয়তায় কৃতজ্ঞতা প্রকাশ করেন। একইসঙ্গে যত দ্রুতসম্ভব সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরে আসার জন্য পুনঃনির্বাচিত ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁকে আমন্ত্রণ জানান। শেখ হাসিনা বলেন, আপনি পুনরায় নির্বাচিত হলে বাংলাদেশ সফরে আসবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই সুযোগটিই আমি নিচ্ছি।

শুভেচ্ছাবার্তায় শেখ হাসিনা আরও বলেন, আমাদের মহামান্য রাষ্ট্রপতি ও আমি ঢাকায় আপনাকে ও আপনার স্ত্রীকে অভ্যর্থনা জানাতে অধীর আগ্রহে অপেক্ষা করছি।

শেয়ার করুন