আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগ সমর্থিত সভাপতি, সা. সম্পাদক জয়ী

নিজস্ব প্রতিবেদক

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২৩ সালের নির্বাচনে সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী মোমতাজ উদ্দিন ফকির ও সাধারণ সম্পাদক পদে আব্দুন নুর দুলাল নির্বাচিত হয়েছেন।

বুধবার রাত ১১টার দিকে নতুন উপ-কমিটির আহ্বায়ক অজি উল্লাহ নির্বাচনের ফল ঘোষণা করেন। মোমতাজ ও দুলাল দুজনেই আওয়ামী লীগের সমর্থক ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের’ (সাদা) প্যানেল থেকে মনোনয়ন নিয়ে নির্বাচন করেন।

universel cardiac hospital

বুধবার ভোট পুনর্গণনা শেষে অজি উল্লাহ জানান, আবদুর নুর দুলাল ২ হাজার ৮৯১ ভোট পেয়েছেন, অপরদিকে তাঁর প্রতিদ্বন্দ্বী বিএনপির ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল পেয়েছেন ২ হাজার ৮৪৬ ভোট।

সাদা প্যানেল থেকে জয়ী সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী মোমতাজ উদ্দিন ফকির পেয়েছেন ৩ হাজার ৩৪৪ ভোট, তাঁর প্রতিদ্বন্দ্বী একই পদে বিএনপিপন্থী নীল প্যানেল থেকে ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল পেয়েছেন ২ হাজার ৪৮৯ ভোট।

ফল ঘোষণার পরপর সমিতির সম্পাদকের কক্ষের চেয়ারে বসেন দুলাল। এ সময় আওয়ামীপন্থী আইনজীবীরা তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। একই সঙ্গে কক্ষের সম্পাদকের নামফলক পাল্টিয়ে রুহুল কুদ্দুস কাজলের বদলে আবদুন নুর দুলালের নাম সাটানো হয়।

প্রায় দেড় মাস আগে অনুষ্ঠিত এ নির্বাচনের ১৪টি পদের মধ্যে সভাপতি-সম্পাদক ছাড়াও দুই সহ-সভাপতিসহ সাতটি পদে জয় লাভ করেছে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের সাদা প্যানেল।

অপরদিকে কোষাধ্যক্ষ ও দুই যুগ্ম সম্পাদকসহ বিএনপিপন্থী আইনজীবীদের নীল প্যানেল থেকে সাতজন জয় পেয়েছেন।

ফলাফলে অন্যান্য পদের মধ্যে আওয়ামীপন্থী আইনজীবী প্যানেল থেকে জয় পাওয়া দুই সহ-সভাপতি হলেন- শহীদুল ইসলাম ও মোহাম্মদ হোসেন। একই প্যানেলে সদস্যপদে জয়ী তিনজন হলেন- ফাতেমা বেগম, শাহাদাত হোসাইন রাজিব ও সুব্রত কুমার কুণ্ডু।

বিএনপিপন্থী নীল প্যানেল থেকে জয় পেয়েছেন কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ কামাল হোসেন, দুই যুগ্ম সম্পাদক পদে মাহফুজ বিন ইউসুফ ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান। এছাড়া এ প্যানেল থেকে সদস্য পদে জয়ী চারজন হলেন- কামরুল ইসলাম, মাহদীন চৌধুরী, গোলাম আক্তার জাকির ও মঞ্জুরুল আলম সুজন।

এর আগে আইনজীবীদের দুইপক্ষের মধ্যে হাতাহাতি, ধাক্কাধাক্কি, মারামারির মধ্যে বুধবার দুপুর সাড়ে ৩টায় সমিতির সম্মেলন কক্ষের তালা ভেঙ্গে সম্পাদক পদে ভোট পুনর্গণনা করতে যান অজি উল্লাহর নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন পরিচালনায় নতুন উপ-কমিটি।

এ সময় আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের মধ্যে হাতাহাতি ও সমিতির সম্মেলন কক্ষের কাচ ভাংচুরের ঘটনা ঘটে। পরে পুলিশের উপস্থিতে ভোট পুনর্গণনা করা হয়।

গত ১৫ ও ১৬ মার্চ আইনজীবী সমিতির নির্বাচনের ভোটগ্রহণ করেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন উপ-কমিটি।

ওই দুইদিন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনের ৫১টি বুথে সমিতির ২০২২-২০২৩ মেয়াদের এ নির্বাচনের ভোট নেওয়া হয়। মোট ৮ হাজার ৬২৩ জন ভোটারের মধ্যে দুইদিনে ভোট দেন ৫ হাজার ৯৮৩ জন।

এর একদিন পর ১৭ মার্চ ভোট গণনা করে রাতে ফলাফল ঘোষণার সময় আওয়ামীপন্থী আইনজীবী প্যানেল পক্ষের সম্পাদক প্রার্থী ভোট পুনর্গণনার দাবি করে লিখিত আবেদন জানালে তখন ফল ঘোষণা আটকে যায়। ওই রাতে ফলাফল ঘোষণা না করে মশিউজ্জামান সমিতির কাছে পদত্যাগপত্র জমা দেন বলে খবর আসে।

শেয়ার করুন