আজ বিশ্ব মেট্রোলজি দিবস

নিজস্ব প্রতিবেদক

আজ শুক্রবার বিশ্ব মেট্রোলজি (পরিমাপ) দিবস। সঠিক ওজন, পরিমাপের গুরুত্ব আর এ বিষয়ে জনসচেতনতা বাড়াতে প্রতি বছর ২০ মে বিশ্বজুড়ে দিবসটি পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘ডিজিটাল যুগে পরিমাপ’। এ প্রতিপাদ্য সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মতো এ দেশেও যথাযোগ্য মর্যাদায় আজ দিবসটি পালন করা হবে।

মেট্রোলজি দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্পসচিব জাকিয়া সুলতানা আলাদা বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে ওজন ও পরিমাপবিষয়ক আন্তর্জাতিক সংস্থা- ‘ইন্টারন্যাশনাল ব্যুরো অব ওয়েট অ্যান্ড মেজারস’ (বিআইপিএম) ও ‘ইন্টারন্যাশনাল ব্যুরো অব লিগাল মেথোরোলজির’ (বিআইএমএল) প্রধানরা আলাদা বাণী দিয়েছেন।

বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে দেশের জাতীয় মান সংস্থা হিসেবে ‘স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন’ (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর অংশ হিসেবে বিএসটিআইয়ের প্রধান কার্যালসহ বিভাগীয় ও জেলা কার্যালয়গুলোতে দিবসটির তাৎপর্য সম্পর্কে আলোচনা সভা এবং প্রচার-প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

আজ বিটিভি বিশেষ সাক্ষাৎকারভিত্তিক আলোচনা অনুষ্ঠান ও বেতার আলোচনা অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা করেছে। মোবাইল ফোনে খুদে বার্তা (এসএমএস) পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া, রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড লাগানো হয়েছে।

দিবসটি উপলক্ষে আগামী রোববার বেলা ১১টায় রাজধানীর তেজগাঁওয়ের বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী। বিশেষ অতিথি থাকবেন শিল্প প্রতিমন্ত্রী, শিল্প সচিব ও এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট জসিম উদ্দিন। সেমিনারে সভাপতিত্ব করবেন বিএসটিআইয়ের মহাপরিচালক (গ্রেড-১) ড. নজরুল আনোয়ার।

শেয়ার করুন