রাষ্ট্রপতির ক্ষমতা খর্ব করে সংবিধান সংশোধনের প্রস্তাব শ্রীলঙ্কার মন্ত্রিপরিষদে

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার সংবিধানের ২১তম সংশোধনী প্রস্তাবের খসড়া বিবেচনার জন্য মন্ত্রীপরিষদে উত্থাপন করা হয়েছে সোমবার। প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের নতুন সরকারের অধীনে এটাই লেজিসলেটিভ বা আইন সংক্রান্ত প্রথম কর্মসূচি।

এ খবর দিয়েছে শ্রীলঙ্কার অনলাইন ডেইলি মিরর। বলা হয়েছে, এই বিলটি পাস হলে তাতে রাষ্ট্রপতির নির্বাহী ক্ষমতা কমিয়ে দেয়া হবে। ১৯তম সংশোধনীতে এই বিষয়টি ছিল। সেটাই নতুন করে চালু হবে। এ ছাড়া ২০তম সংশোধনীতে হাইকোর্টে বিচারকের সংখ্যা বৃদ্ধির বিষয়টি ২১তম সংশোধনী অনুযায়ী সম্পন্ন হবে। তবে রাষ্ট্রের প্রধান হিসেবে আড়াই বছর পরে পার্লামেন্ট বিলুপ্ত করার ক্ষমতা রাষ্ট্রপতির কাছে আগের মতোই থাকবে। তবে এই সময়ের আগে তিনি পার্লামেন্ট বিলুপ্ত করতে পারবেন না।

universel cardiac hospital

সোমবার প্রস্তাবিত সংশোধনী বিবেচনার জন্য আগামী সপ্তাহে আলোচনায় তুলবে মন্ত্রিপরিষদ। এই প্রস্তাবটি মন্ত্রিপরিষদে উত্থাপন করেছেন আইনমন্ত্রী বিজেয়াদাসা রাজাপাকসে

এর আগে ইয়াহাপালানা সরকারের সময়ে ১৯তম সংবিধান সংশোধনও উত্থাপনের সঙ্গে জড়িত ছিলেন তিনি। প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, প্রস্তাবিত এই সংশোধনী নিয়ে সর্বদলীয় আলোচনা হবে শুক্রবার। এরপরই এই খসড়া চূড়ান্ত করা হবে।

শেয়ার করুন