নিষেধাজ্ঞা তুলে নিলে খাদ্য সংকট এড়াতে অবদান রাখতে প্রস্তুত রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

পুতিন
ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমারা তাঁর দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিলে বিশ্বব্যাপী খাদ্য সংকট এড়াতে রাশিয়া উল্লেখযোগ্য অবদান রাখতে প্রস্তুত। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে এক ফোনালাপে এ কথা বলেন তিনি।

বিবিসির খবরে বলা হয়, ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনালাপের পর ক্রেমলিনের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়। তাতে বলা হয়, ইউক্রেনের পক্ষ থেকে আজভ ও কৃষ্ণ সাগরে জাহাজ চলাচলে বাধা সৃষ্টি করা হচ্ছে।

universel cardiac hospital

আলাপে পুতিন আজভ ও কৃষ্ণ সাগরে বেসামরিক জাহাজ চলাচলের নিরাপত্তার নিশ্চয়তায় গৃহীত পদক্ষেপের কথা বলেছেন। তিনি সেখানে এসব জাহাজ চলাচলে নিয়মিত মানবিক করিডর চালু রাখার কথা উল্লেখ করেন।

ইউক্রেনের কৃষকদের দুই কোটি টনের বেশি খাদ্যশস্য আন্তর্জাতিক বাজারে পৌঁছানো সম্ভব হচ্ছে না। দেশটিতে নতুন খাদ্যশস্য আহরণের মৌসুমও চলে এসেছে।

এ অবস্থায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুবেলা বলেন, রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে দেশটি কৃষ্ণ সাগরে ইউক্রেনের বন্দর নিয়ে ব্ল্যাকমেইল করছে।

আল–জাজিরার এক খবরে বলা হয়, বিশ্বের ক্রমবর্ধমান খাদ্য সংকটের জন্য পশ্চিমা দেশগুলোর ওপর দোষ চাপানোর চেষ্টা করছে ক্রেমলিন। ইউক্রেন–রাশিয়া সংঘাতের কারণে লাখ লাখ টন শস্য ও অন্যান্য কৃষিপণ্য কিয়েভ আন্তর্জাতিক বাজারে পাঠাতে পারছে না।

শেয়ার করুন