বরিসের প্রস্থানের ঘোষণায় ক্রেমলিনে উল্লাস

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রস্থানের ঘোষণায় ক্রেমলিন উল্লসিত। খবর বিবিসির। নজিরবিহীন চাপের মুখে বরিস দলীয় প্রধানের পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার তিনি এ ঘোষণা দেন। তাঁর দল কনজারভেটিভ পার্টির নতুন নেতা নির্বাচন না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

বরিসের কাছ থেকে এমন ঘোষণা আসার পর যুক্তরাজ্যের বিদায়ী প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছে ক্রেমলিন।

universel cardiac hospital

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘জনসন সত্যিই আমাদের পছন্দ করেন না। এবং আমরাও তাঁকে পছন্দ করি না।’ ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে কিয়েভের লড়াইয়ে ধারাবাহিকভাবে সমর্থন দিয়ে জুগিয়ে আসছেন বরিস।

পেসকভ বলেন, তিনি আশা করেন আরও পেশাদার মানুষ, যারা আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিতে পারেন, তারা লন্ডনে দায়িত্ব নেবেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সাংবাদিকদের বলেছেন, বরিস তাঁর নিজের ছোড়া বুমেরাংয়ের আঘাতের শিকার হয়েছেন। বরিসের পরিণতির প্রতি ইঙ্গিত করে মারিয়া বলেন, এই গল্পের শিক্ষণীয় বিষয় হলো, রাশিয়াকে ধ্বংস করার চেষ্টা করবেন না।

তবে ইউক্রেনে ক্রেমলিনের বিপরীত সুর লক্ষ করা গেছে। কিয়েভের পক্ষ থেকে বলা হয়েছে, সবচেয়ে কঠিন সময়ে পাশে থাকায় বরিসকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

পদত্যাগের ঘোষণা দেওয়ার পর গতকালই প্রধানমন্ত্রী বরিসকে ফোন করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বরিসের পদত্যাগের খবরে জেলেনস্কি ফোনালাপে দুঃখ প্রকাশ করেন।

শেয়ার করুন