ইরান সফরে যাচ্ছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সেনাবাহিনী তাদের দাবিকৃত ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর দ্বিতীয়বারের মতো বিদেশ সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই সফরে আজ মঙ্গলবার তিনি তেহরান পৌঁছাবেন। সফরে তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গে সাক্ষাৎ করবেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গে সাক্ষাতের পাশাপাশি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

universel cardiac hospital

বিশ্লেষকদের ধারণা, যুদ্ধ শুরুর পর সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশের বাইরে বিদেশি কোনো রাষ্ট্রে পুতিনের এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। পশ্চিমা বিশ্বের সঙ্গে সম্পর্কচ্ছেদের পর রাশিয়ার ইরানমুখী হওয়াও অত্যন্ত গুরুত্ব বহন করে।

কেননা ইরানও রাশিয়ার মতোই পশ্চিমা বিশ্বের কাছে একটি ব্রাত্য দেশ। এই সফর তেহরান ও মস্কোর সম্পর্ককে আরও উষ্ণ করতে পারে বলেই ধারণা বিশ্লেষকদের।

এ ছাড়া পশ্চিমা নিষেধাজ্ঞায় জর্জরিত দুই দেশই পারস্পরিক সহায়তা বৃদ্ধির মাধ্যমে নিষেধাজ্ঞার ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার প্রয়াস পাবে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের কর্মকর্তারা জানিয়েছেন—এই সফরে সিরিয়া এবং ইউক্রেন ইস্যু আলোচনার পাশাপাশি খাদ্যশস্য রপ্তানির বিষয়েও আলোচনা করা হবে।

গত জুন মাসে পুতিন সাবেক সোভিয়েত ভুক্ত দেশ তাজিকিস্তান এবং তুর্কমিনিস্তান সফরে গিয়েছিলেন।

শেয়ার করুন