‘দক্ষিণ চীন সাগর বৃহৎ শক্তিগুলোর লড়াইয়ের ক্ষেত্র নয়’

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ চীন সাগরের স্প্র্যাটলি দ্বীপপুঞ্জের একটি এলাকা। ছবি : রয়টার্স

দক্ষিণ চীন সাগর এই অঞ্চলের বাইরের দেশগুলোর জন্য একটি ‘সাফারি পার্ক’ বা বৃহৎ শক্তিগুলির প্রতিযোগিতার জন্য ‘লড়াইয়ের ক্ষেত্র’ নয়। সোমবার (২৫ জুলাই) এমন মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

সোমবার দক্ষিণ চীন সাগরের সঙ্গে সংশ্লিষ্ট পক্ষগুলোর আচরণ সংক্রান্ত একটি ঘোষণাপত্রে স্বাক্ষরের ২০তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল সেমিনারে অংশ নেন ওয়াং ই। সেখানে দেওয়া ভাষণে তিনি বলেন, দক্ষিণ চীন সাগর ইস্যুটি এই অঞ্চলের দেশগুলোরই দেখা উচিত।

universel cardiac hospital

এমন সময়ে ওয়াং ই এই মন্তব্য করলেন যার একদিন আগেই ইন্দোনেশিয়া সফরে গিয়ে চীনা হুমকি নিয়ে সতর্ক করেছেন বাইডেন প্রশাসনের শীর্ষ সামরিক কর্মকর্তা মার্ক মিলি। তিনি বলেন, চীনা সামরিক বাহিনী গত পাঁচ বছরে আকাশ ও সমুদ্রপথে আরও বেশি আক্রমণাত্মক ও বিপজ্জনক হয়ে উঠেছে। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য অংশীদার বাহিনীর প্রতি দেশটির বিমান এবং জাহাজের হস্তক্ষেপ উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

মার্ক মিলি বলেন, এটি এমন একটি অঞ্চল যেখানে চীন তাদের নিজস্ব উদ্দেশ্যে বাস্তবায়নের চেষ্টা করছে। তারা পুরো অঞ্চলে তাদের প্রভাব বিস্তারের চেষ্টা করছে। এর সম্ভাব্য যে পরিণতি দাঁড়ায় সেটি এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্র ও অংশীদারদের স্বার্থের জন্য অনুকূল নয়। এটি উদ্বেগজনক।

শেয়ার করুন