তাইওয়ান ঘেঁষে এযাবৎকালে সবচেয়ে বড় সামরিক মহড়া চীনের

আন্তর্জাতিক ডেস্ক

চীনের সামরিক মহড়া
চীনের সামরিক মহড়া। ছবি : ইন্টারনেট

তাইওয়ানের চারপাশে এযাবৎকালের সবচেয়ে বড় সামরিক মহড়া চালাচ্ছে চীন। আজ বৃহস্পতিবার তাইওয়ানের পাশ ঘেঁষে একাধিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীনের সামরিক বাহিনী। তাইওয়ানের আশপাশে মহড়া দিচ্ছে চীনা যুদ্ধজাহাজ। বেইজিংয়ের দাবিকৃত স্বশাসিত এই দ্বীপটির আকাশ প্রতিরক্ষাসীমা দিয়ে উড়ে গেছে একাধিক চীনা যুদ্ধবিমান।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফর শেষ হওয়ার পরদিন ক্ষুব্ধ চীন তাইওয়ানকে কেন্দ্র করে এমন সামরিক তৎপরতা শুরু করেছে। এর আগে পেলোসির সফর নিয়ে কয়েক দফায় ওয়াশিংটনকে হুঁশিয়ার করে সামরিক জবাবের হুমকি দিয়েছিল বেইজিং।

universel cardiac hospital

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী বৃহস্পতিবার সকাল ১০টা থেকে চীনের এই সামরিক মহড়া শুরু হয়েছে। মহড়া শুরুর সঙ্গে সঙ্গেই তা সম্প্রচার করতে শুরু করে চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি। সিসিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, মহড়া শুরু হয়েছে।

আগামী রোববার সকাল ১০টায় মহড়া শেষ হবে। তাইওয়ান প্রণালিতে এটি চীনের এযাবৎকালের সবচেয়ে বড় সামরিক মহড়া। মহড়ায় তাইওয়ানের চারপাশ ও আকাশসীমায় সরাসরি অস্ত্রের মহড়া চালানো হবে।

চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড বলছে, পরিকল্পনা অনুযায়ী তাইওয়ানকে কেন্দ্র করে সামরিক মহড়া শুরু করেছে তারা। তাইওয়ানের উত্তর উপকূলের বিভিন্ন অংশে সমুদ্রে একাধিক প্রচলিত ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর আগে ১৯৯৬ সালে সর্বশেষ তাইওয়ানের চারপাশ ঘিরে এভাবে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল চীনা সামরিক বাহিনী।

এদিকে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এর সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, তাইওয়ানের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম জলসীমায় একাধিক ডংফেং ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীন।

শেয়ার করুন