পুতিনের ‘তাত্ত্বিক গুরুর’ মেয়ে দারিয়া পাচ্ছেন ‘শহীদের’ মর্যাদা

আন্তর্জাতিক ডেস্ক

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘তাত্ত্বিক গুরু’ আলেকসান্দর দুগিনের মেয়ে দারিয়া দাগিনাকে ‘শহীদ’–এর মর্যাদা দেওয়া হয়েছে। স্থানীয় সময় গত মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোয় দারিয়ার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। গত শনিবার রাতে মস্কোর কাছে গাড়িবোমায় নিহত হন ২৯ বছর বয়সী সাংবাদিক ও রাজনৈতিক ভাষ্যকার দারিয়া। খবর আল–জাজিরার।

অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে আলেকসান্দর দুগিন বলেন, ‘দারিয়া মানুষের জন্য, রাশিয়ার জন্য প্রাণ দিয়েছে।’ এ সময় মেয়ের কফিনের পাশে দাঁড়িয়ে তিনি আরও বলেন, ‘সে (দারিয়া) বিজয়ী হিসেবে বসবাস করে গেছে, তার মৃত্যুও হয়েছে বিজয়ের জন্য। এটা আমাদের রাশিয়ানদের বিজয়, আমাদের বিশ্বাস, রাষ্ট্র ও মূল্যবোধের বিজয়।’

universel cardiac hospital

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানিয়েছে, দারিয়া হত্যার প্রধান সন্দেহভাজন ব্যক্তির নাম নাটালিয়া ভভক। ৪৩ বছর বয়সী এই নারী ইউক্রেনের নাগরিক ও দেশটির নিরাপত্তা সংস্থার সঙ্গে যুক্ত। তিনি ইউক্রেন সেনাবাহিনীর আজভ ব্যাটালিয়নের সদস্য। ইউক্রেন সেনাবাহিনীর এই ইউনিটকে একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে আগেই চিহ্নিত করেছে রাশিয়া। রাশিয়ার অভিযোগকে ‘অপপ্রচার’ আখ্যায়িত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক।

শনিবার সন্ধ্যায় আলেকসান্দর দুগিন ও তাঁর মেয়ে দারিয়া মস্কোর কাছের একটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। অনুষ্ঠান শেষে দারিয়া তার বাবার গাড়ি চালিয়ে বাসায় ফিরছিলেন। পথে গাড়িবোমা বিস্ফোরণে তিনি নিহত হন। রাশিয়ার তদন্তকারীরা বলছেন, চালকের দিকে গাড়িটির নিচে বিস্ফোরকযুক্ত যন্ত্র লাগানো ছিল। দূরনিয়ন্ত্রণে সেই যন্ত্রের বিস্ফোরণ ঘটানো হয়।

শেয়ার করুন