যুক্তরাষ্ট্রের ভিসা পেয়েছেন আইজিপি বেনজীর আহমেদ

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘের আয়োজনে পুলিশ প্রধানদের সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। আজ বৃহস্পতিবার তিনি যুক্তরাষ্ট্রের ভিসা পেয়েছেন বলে পুলিশ সদর দপ্তরের উর্ধ্বতন এক কর্মকর্তা নিশ্চিত করেছেন।

নিউ ইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে আগামী ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত দুই দিনব্যাপী সংস্থার সদস্য দেশগুলোর পুলিশ প্রধানদের সম্মেলন হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল এই সম্মেলনে অংশ নেবেন বলে সরকারি একটি আদেশে বলা হয়েছিল।

আইজিপি ছাড়া প্রতিনিধি দলে রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মু. আসাদুজ্জামান, পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) নাশিয়ান ওয়াজেদ ও সহকারী পুলিশ মহাপরিদর্শক (এআইজি) মোহাম্মদ মাসুদ আলম।

সম্মেলনে অংশ নিতে আগামী ৩০ আগস্ট প্রতিনিধি দলের যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করার কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় আইজিপি বেনজীর আহমেদ এই সম্মেলনে যেতে পারবেন কি না তা নিয়ে অনিশ্চয়তা ছিল।

গুরুতর মানবাধিকার লংঘনের অভিযোগে গত বছরের ১০ ডিসেম্বর র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এর আওতায় যুক্তরাষ্ট্রে তাদের প্রবেশে নিষেধাজ্ঞার পাশাপাশি সেদেশে থাকা সম্পদ জব্দের সুযোগ তৈরি হয়।

র‌্যাবের সাবেক মহাপরিচালক নিষেধাজ্ঞায় পড়েছিলেন বেনজীর আহমেদ। তার জাতিসংঘ সম্মেলনে যাওয়া নিয়ে আলোচনার মধ্যে সম্প্রতি পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছিলেন, কোনো রকম অসুবিধা না হলে নিউইয়র্কে অনুষ্ঠেয় পুলিশপ্রধানদের সম্মেলনে আইজিপি বেনজীর আহমেদ যোগ দিতে পারবেন। এ বিষয়ে আগেভাগেই জানার চেষ্টা করবেন তারা।

শেয়ার করুন