তাইওয়ান প্রণালিতে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালির আন্তর্জাতিক জলসীমায় প্রবেশ করেছে। ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই আজ রোববার যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিল। মার্কিন নৌবাহিনী জানিয়েছে চীনের নজিরবিহীন সামরিক মহড়ার পর এই ধরনের পদক্ষেপ এটিই প্রথম।

এক বিবৃতিতে মার্কিন নৌবাহিনী বলেছে, তাইওয়ান প্রণালি দিয়ে ‘ট্রানজিটমুক্ত এবং উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ’। খবর এএফপির।

universel cardiac hospital

মার্কিন সপ্তম নৌবহরের সদর দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গভীর সমুদ্রে জাহাজ চলাচলের স্বাধীনতার আলোকেই আন্তর্জাতিক আইন অনুসারে তাইওয়ান প্রণালিতে এই যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে।

মার্কিন সপ্তম নৌবহরের সদর দপ্তর আরও বলেছে, টিকন্ডেরোগা শ্রেণির গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস অ্যান্টিটাম এবং ইউএসএস চ্যান্সেলরসভিল আজ নিয়মিত মহড়া পরিচালনা করেছে। আন্তর্জাতিক আইন মেনেই তা পরিচালনা করা হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার মতো দেশগুলোর যুদ্ধজাহাজকে নিয়মিত তাইওয়ান প্রণালি দিয়ে প্রবেশ করতে দেখা গেছে। এ নিয়ে চরম আপত্তি জানিয়ে আসছে চীন।

চীনের হুঁশিয়ারি উপেক্ষা করে চলতি মাসের শুরুতে তাইওয়ান সফর করেন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। এর জেরে তাইওয়ানকে ঘিরে স্মরণকালের সবচেয়ে বড় সামরিক মহড়ার আয়োজন করে চীনের সামরিক বাহিনী। এতে অঞ্চলটিতে যুদ্ধাবস্থা তৈরি হয়।

শেয়ার করুন