পররাষ্ট্রমন্ত্রীর ভারত না যাওয়া নিয়ে যা বললেন তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ড. হাছান মাহমুদ
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের শেষ মুহূর্তে না যাওয়ার বিষয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, কিছুটা অসুস্থ থাকলে অফিস করা যায়, কিন্তু এ রকম হাই লেভেল ভিজিট করা সম্ভব নয়।

আজ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন। তিনি বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী যখন বিদেশে যান, তখন সব সময় সেই দেশের পররাষ্ট্রমন্ত্রী তাঁর সফরসঙ্গী হন না। আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী কিছুটা অসুস্থ, সে কারণেই তিনি যাননি। প্রশ্ন করতে পারেন, তাহলে উনি গতকাল অফিসে গেলেন কীভাবে? কিছুটা অসুস্থ থাকলে অফিস করা যায়, কিন্তু এ রকম হাই লেভেল ভিজিট করা সম্ভব নয়।’

universel cardiac hospital

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সোমবার সকালে চারদিনের সফরে দিল্লির উদ্দেশে ঢাকা ছেড়েছেন। কিন্তু একেবারে শেষ মুহূর্তে ভারতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী দল থেকে বাদ পড়েন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এ নিয়ে নানা আলোচনা চলছে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘গতকাল মির্জা ফখরুল সাহেব প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে যা বলেছেন, সেটি বিএনপি ও খালেদা জিয়ার বেলায় প্রযোজ্য। আপনাদের মনে আছে, খালেদা জিয়া ভারত সফর থেকে আসার পর তাঁকে প্রশ্ন করা হয়েছিল, গঙ্গার পানির ন্যায্য হিস্যা নিয়ে কি কথা হয়েছে। তখন খালেদা জিয়া বলেছিলেন, “আল্লাহ, আমি তো ওটা ভুলেই গিয়েছিলাম।” যাদের নেত্রী ভারত সফরে গিয়ে গঙ্গার পানির ন্যায্য হিস্যার কথা বলতে ভুলে যান, তারাই সব সময় ভারতকে সব দিয়েছে, কিছু আদায় করতে পারেনি।’

হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত চমৎকার, রক্তের অক্ষরে লেখা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দুই দেশের সম্পর্ক ন্যায্যতার ভিত্তিতে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। বাংলাদেশ সরকার ভারত থেকে অনেক কিছু আদায় করেছে। প্রধানমন্ত্রী পরপর তিনবার রাষ্ট্রক্ষমতা পরিচালনার প্রথমবার তামাক জাতীয়সহ ২০টি পণ্য বাদে সব পণ্যের ওপর শুল্কমুক্ত রপ্তানি আদায় করেছেন। এ সময় আরও বিভিন্ন বিষয়ের কথা তুলে ধরেন তথ্যমন্ত্রী।

শেয়ার করুন