সাংবাদিক নির্যাতনের ঘটনায় জাবি ছাত্রলীগের চার কর্মীকে বহিষ্কার

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের অতিথিকক্ষে ডেকে এক সাংবাদিককে নির্যাতনের ঘটনায় ছাত্রলীগের চার কর্মীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান তাদের সাময়িক বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করে বলেন, সাংবাদিক নির্যাতনের ঘটনা অধিকতর তদন্তের জন্য শহীদ সালাম-বরকত হলের প্রাধ্যক্ষ সুকল্যাণ কুমার কুণ্ডুকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ ইস্রাফিল আহমেদ, আলবিরুনি হলের প্রাধ্যক্ষ মো. আশরাফুল আলম এবং সদস্যসচিব প্রক্টর কার্যালয়ের সহকারী রেজিস্ট্রার সোহেল রানা। ওই কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ছাত্রলীগের সাময়িক বহিষ্কৃত ওই চার কর্মী হলেন নৃবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী আসাদ হক ও আরিফ জামান, একই বিভাগের ৪৭তম ব্যাচের রায়হান বিন হাবিব এবং আইন ও বিচার বিভাগের ৪৭তম ব্যাচের মাসুম বিল্লাহ। তারা সবাই ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক হাবিবুর রহমানের অনুসারী হিসেবে পরিচিত।

প্রক্টর কার্যালয় সূত্র জানায়, গত ২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর হলের অতিথিকক্ষে ডেকে একটি অনলাইন পোর্টালের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আল আমিন হোসাইনকে শারীরিকভাবে নির্যাতন করেন ওই হলের ছাত্রলীগের কয়েক কর্মী। ওই দিন রাতেই ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় শাখা থেকে এ ঘটনায় জড়িত আটজনকে অবাঞ্ছিত ঘোষণা করে সংগঠনটি। পরদিন (৩ আগস্ট) ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি করে সংশ্লিষ্ট হল প্রশাসন।

গত ২১ আগস্ট তদন্ত কমিটি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের কাছে প্রতিবেদন জমা দেয়। গত বৃহস্পতিবার শৃঙ্খলা কমিটির সভায় ঘটনার বিষয়ে কোনো ব্যবস্থা না নিয়ে আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়। এ কমিটির তদন্তের পরিপ্রেক্ষিতে চারজনকে সাময়িক বহিষ্কারের এ সিদ্ধান্ত দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি।

শেয়ার করুন