মার্কিন প্রতিনিধি পরিষদে পাকিস্তানি গণহত্যাকে স্বীকৃতির প্রস্তাব

ডেস্ক রিপোর্ট

২৫ মার্চ : জাতীয় গণহত্যা দিবস
ফাইল ছবি

১৯৭১ সালে পাকিস্তান বর্তমান বাংলাদেশে যে গণহত্যা চালিয়েছে তার স্বীকৃতি চেয়ে মার্কিন প্রতিনিধি পরিষদে (হাউজ অব রিপ্রেজেন্টেটিভ) প্রস্তাব উত্থাপন করেছেন মার্কিন দুই প্রভাবশালী আইনপ্রণেতা। প্রেসিডেন্ট জো বাইডেনকে এই গণহত্যার স্বীকৃতি দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

ভারতীয় আমেরিকান কংগ্রেসম্যান রো খান্না ও কংগ্রেসম্যান স্টিভ চ্যাবট গতকাল শুক্রবার (১৪ অক্টোবর) নিম্নকক্ষে প্রস্তাবটি তোলেন। একই সঙ্গে এই ধরনের গণহত্যার জন্য পাকিস্তানের সরকারকে বাংলাদেশের মানুষের কাছে ক্ষমা চাওয়ারও আহ্বান জানানো হয়েছে।

universel cardiac hospital

রিপাবলিকান পার্টির সদস্য চ্যাবট এক টুইট বার্তায় জানিয়েছেন, আমরা অবশ্যই বছরের পর বছর গণহত্যার শিকার লাখ লাখ মানুষের স্মৃতিকে মুছে ফেলতে দেবো না। এই গণহত্যার স্বীকৃতি দিলে ঐতিহাসিক রেকর্ড সমৃদ্ধ হবে। পাশাপাশি অপরাধীরা একটা বার্তা পাবে যে অপরাধকে কখনো সহ্য করা বা ভুলে যাওয়া হবে না।

চ্যাবট বলেন, ১৯৭১ সালে বাংলাদেশে যে গণহত্যা চালানো হয়েছে তা ভুলে যাওয়া হবে না। তাই তিনি ও রো খান্না গণহত্যার স্বীকৃতির দাবিতে প্রস্তাব উত্থাপন করেছেন।

কংগ্রেসম্যান রো খান্না টুইটে লেখেন, ১৯৭১ সালে লাখ লাখ জাতিগত বাঙালি ও হিন্দু নিহত এবং বাস্তুচ্যুত হয়েছেন। তাই তাদের স্মরণে তিনি ও চ্যাবট প্রথম প্রস্তাব তোলেন।

শেয়ার করুন