জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেবে না অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক

জেরুজালেম
জেরুজালেম। ফাইল ছবি

ইসরায়েলের রাজধানী ইস্যুতে অস্ট্রেলিয়ার পূর্ববর্তী সরকারের একটি সিদ্ধান্তকে নাকচ করে দিয়েছে বর্তমান সরকার। তারা আর পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে না বলে জানিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এসব বলেছে।

আজ মঙ্গলবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং বলেছেন, ‘ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি আলোচনার মাধ্যমে শহরের মর্যাদা নির্ধারণ করা উচিত, একতরফা সিদ্ধান্তের মাধ্যমে নয়। আমরা এমন একটি পদ্ধতিকে সমর্থন করব না, যা একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে দুর্বল করে।’ অস্ট্রেলিয়ার দূতাবাস সব সময় তেল আবিবে ছিল এবং এখনো থাকবে বলেও জানিয়েছেন পেনি ওং।

universel cardiac hospital

এর আগে ২০১৮ সালে স্কট মরিসনের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার সরকার ইসরায়েলের রাজধানী হিসেবে পশ্চিম জেরুজালেমকে স্বীকৃতি দিয়েছিল। তখন সরকারের এ সিদ্ধান্তের বিরুদ্ধে দেশের ভেতর বেশ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিল। প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়ার সঙ্গেও সম্পর্ক খারাপ হয়েছিল অস্ট্রেলিয়ার। বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার সঙ্গে একটি মুক্তবাণিজ্য চুক্তি ব্যাহত হয়েছিল অস্ট্রেলিয়ার।

শেয়ার করুন